Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৮ ১৪৩১, শনিবার ২২ জুন ২০২৪

কোনো প্রকার বিনিয়োগ ছাড়াই নগদ থেকে ১৪ কোটি টাকা পেয়েছে সরকার :পলক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১৯, ১৮ মে ২০২৪

আপডেট: ১৫:২২, ১৮ মে ২০২৪

প্রিন্ট:

কোনো প্রকার বিনিয়োগ ছাড়াই নগদ থেকে ১৪ কোটি টাকা পেয়েছে সরকার :পলক

ফাইল ছবি

কোনো প্রকার বিনিয়োগ না করে শুধু অবকাঠামো ও নীতি সহায়তা দিয়ে মোবাইল আর্থিক সেবা নগদ–এর কাছ থেকে গত চার বছরে ১৪ কোটি টাকার বেশি রাজস্ব পেয়েছে সরকার। এরমধ্যে শুধু চলতি অর্থবছরেই সরকারের আয় সাড়ে ৫ কোটি টাকার বেশি।

রাজধানীর ওসামনী স্মৃতি মিলনায়তনে গতকাল শুক্রবার বিশ্ব টেলিযোগাযোগ দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী পলক বলেন, চলতি অর্থবছরে নগদের কাছ থেকে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার রাজস্বে ভাগ পেয়েছে ডাক বিভাগ। তিনি বলেন, ‘কোনো ধরনের বিনিয়োগ না করে শুধু অবকাঠামো ব্যবহার করতে দেয়ার মাধ্যমে ডাক বিভাগে এই রাজস্ব আয়ের পথ তৈরি করেছি। নগদের কাছ থেকে এখন পর্যন্ত সর্বমোট আমরা ১৪ কোটি টাকার বেশি পেয়েছি।’ ডাক বিভাগের জন্য এ এক অনন্য অর্জন বলেও জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী। 
অনুষ্ঠানে মন্ত্রী বলেন, আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স মানুষের জীবনধারাকে যেমন সহজ করবে ঠিক তেমনি এটি সভ্যতার জন্য একটি বড় ঝুঁকি। প্রযুক্তির এ চ্যালেঞ্জ মোকাবেলায় বিশেষ করে এআই এর বিরূপ প্রভাব সামলাতে সরকার আইন প্রণয়ণ করতে যাচ্ছে, বলেন প্রতিমন্ত্রী। 

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব এ. কে. এম ম. আমিরুল ইসলামের স্বাগত বক্তব্যে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইডিজিই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার অ্যান্ড কম্পোনেন্ট লিডার মো. আব্দুল বারী। 

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহজাহান মাহমুদ। এসময় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে নতুন স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম ও সিলমোহর অবমুক্ত করা হয়। পাশাপাশি বিতর্ক প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

ডাক বিভাগের সঙ্গে সমঝোতার ভিত্তিতে ২০১৯ সালে যাত্রা করে নগদ। রাজস্ব ভাগাভাগির চুক্তি অনুসারে, নগদের আয়ের ৫১ শতাংশ পায় ডাক বিভাগ। জানা গেছে, ২০২৩ সালে ডাক বিভাগকে ৫ কোটি ৫১ লাখ টাকা দিয়েছে নগদ। ২০২২ সালে তারা নগদের কাছ থেকে পেয়েছে ৪ কোটি ৫০ লাখ টাকা। ২০২১ সালে নগদ থেকে ডাক বিভাগের আয় ছিল কোটি ৩.৩২ লাখ টাকা। তার আগের বছরে সরকার পয় ১ কোটি ১২ লাখ টাকার রাজস্ব।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer