Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২২ ১৪৩১, সোমবার ০৬ মে ২০২৪

বছরে একটি বিসিএস শেষ করার পরিকল্পনা: পিএসসি চেয়ারম্যান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৪, ২৬ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

বছরে একটি বিসিএস শেষ করার পরিকল্পনা: পিএসসি চেয়ারম্যান

ফাইল ছবি

প্রতিবছর একটি বিসিএস পরীক্ষার সব ধাপ শেষ করার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন। শুক্রবার ৪৬ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

পিএসসি চেয়ারম্যান বলেন, ‘কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়েছে ৪৬ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। এখন থেকে প্রতিবছর একটি বিসিএস পরীক্ষার সব ধাপ শেষ করার পরিকল্পনা করছে কমিশন। আশা করছি, এর সুফল পাবে চাকরিপ্রার্থীরা।’

রাজধানী ঢাকা ছাড়াও সাতটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে ৪৬ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। সকাল ১০টায় দেশের ২১৫টি কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হয়। বেলা ১২টা পর্যন্ত ২০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা চলে। ৩ হাজার ১৪০ পদের বিপরীতে এই পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ২৫ হাজার ৬০৮ জন চাকরিপ্রত্যাশী আবেদন করেছিলেন।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে সব মিলিয়ে ক্যাডার পদ রাখা হয়েছে ৩ হাজার ১৪০ টি। এর মধ্যে জেনারেল ক্যাডারের পদ ৪৮৯ টি। আর টেকনিক্যাল (প্রফেশনাল) ক্যাডারে পদ ২ হাজার ৭৪টি।

এই বিসিএসের মাধ্যমে সাধারণ শিক্ষায় ৫২০ জন ও কারিগরি শিক্ষায় ৫৭ জন সরকারি চাকরিতে নিয়োগ পাবেন। সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এ পরীক্ষার মাধ্যমে বিসিএস সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন ও ১৬ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেওয়া হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer