Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২২ ১৪৩১, সোমবার ০৬ মে ২০২৪

তানজানিয়ায় বন্যায় নিহত ১৫৫

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৬, ২৬ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

তানজানিয়ায় বন্যায় নিহত ১৫৫

ফাইল ছবি

ভারত মহাসাগরের তীরে অবস্থিত পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টিপাত হয়েছে। এর ফলে সৃষ্ট বন্যায় ১৫৫ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অন্তত ২৩৬ জন আহত হয়েছে। ২ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া এ তথ্য জানান। মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) প্রতিবেদনে বলা হয়, বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যাওয়ায় দুই সপ্তাহ আগে যে মৃত্যুর খবর পাওয়া গেছে তা এখন দ্বিগুণেরও বেশি। বিশেষ করে উপকূলীয় অঞ্চল এবং রাজধানী দার এস সালামে।

প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া সংসদে বলেছেন, ‘এল নিনো’ চলমান বর্ষাকালের পরিস্থিতিকে আরো খারাপ করেছে, যার ফলে বন্যা হচ্ছে। একইসঙ্গে রাস্তা, সেতু ও রেলপথ ধ্বংস হচ্ছে। বন্যা কবলিত স্কুলগুলো বন্ধ করে দেয়া হয়েছে এবং জরুরি সেবার মাধ্যমে বন্যাকবলিতদের উদ্ধার করা হয়েছে।

প্রধানমন্ত্রী মাজালিওয়া নিম্নঅঞ্চলে বসবাসকারীদের উচ্চ ভূমিতে সরে যাওয়ার জন্য সতর্ক করেছিলেন এবং যাদের ঘরবাড়ি ভেসে গেছে তাদের জন্য প্রয়োজনীয় সেবা নিশ্চিত করতে স্থানীয় পর্যায়ের কর্মকর্তাদের অনুরোধ করেন। বৃষ্টিতে ৫১ হাজারের বেশি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এদিকে, পূর্ব আফ্রিকান অঞ্চলে ভারী বৃষ্টিপাতে প্রতিবেশী দেশ বুরুন্ডি এবং কেনিয়াতেও বন্যার খবর পাওয়া গেছে। গত সোমবার (২২ এপ্রিল) পর্যন্ত কেনিয়ায় ৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দেশটিতে বন্যা অব্যাহত থাকায় এই সংখ্যা বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে ১৪ এপ্রিল সরকার জানিয়েছিল যে চলতি মাসের শুরু থেকে বৃষ্টি ও বন্যায় শিশুসহ মোট ৫৮ জন নিহত হয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer