Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

শীতে সর্দি-কাশি প্রতিরোধ করবে এসব খাবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৮, ১২ ডিসেম্বর ২০১৮

আপডেট: ১৫:০১, ১২ ডিসেম্বর ২০১৮

প্রিন্ট:

শীতে সর্দি-কাশি প্রতিরোধ করবে এসব খাবার

ঢাকা: প্রকৃতিতে শীতের আমেজ শুরু হয়েছে। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে শুরু হয়েছে নানা অসুখ বিসুখ। বিশেষ করে এই সময় অনেকেই সর্দি-কাশি, জ্বরে আক্রান্ত হচ্ছেন। কিছু কিছু খাবার আছে যেগুলি শীতের সময় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে সুস্থ থাকতে সাহায্য করে।

সবজির মধ্যে পালং শাক, বাঁধাকপি, ব্রকলি এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এগুলোতে ভিটামিন এ, সি ও ই থাকে যেগুলো রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। এ কারণে শীতের ফ্লু থেকে বাঁচতে এই সবজিগুলো নিয়মিত খাদ্য তালিকায় রাখুন।

রসুন রান্নার খুবই প্রয়োজনীয় একটি উপকরণ। প্রাচীন কাল থেকেই এই উপাদানটি স্বাস্থ্য সুরক্ষায় ব্যবহৃত হয়ে আসছে। এতে অ্যান্টিভাইরাল,অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। নিয়মিত কাঁচা রসুন খেতে পারলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হবে। সেই সঙ্গে এটি যেকোন ধরনের ফ্লু প্রতিরোধ করবে। রসুনের মতো শীতে সুস্থ থাকতে নিয়মিত কাঁচা আদা খেতে পারেন। এটি শরীরে উষ্ণতা তৈরি করবে। সেই সঙ্গে সর্দি-কাশি প্রতিরোধ করতে ভূমিকা রাখবে।

সর্দি-কাশি দূর করতে সাইট্রাস জাতীয় ফল বেশ উপকারী। বিশেষ করে লেবু, কমলা, টমেটো, আনারস, গোল মরিচে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এসব ফলে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান স্বাস্থ্যের জন্য দারুন উপকারী। শীতে সর্দি-কাশি থেকে বাঁচতে নিয়মিত মাশরুম খেতে পারেন। এতে থাকা ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer