Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বাঁশখালীতে নিহতদের পরিবারপ্রতি ৩ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে নোটিশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৯, ১৮ এপ্রিল ২০২১

প্রিন্ট:

বাঁশখালীতে নিহতদের পরিবারপ্রতি ৩ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে নোটিশ

চট্টগ্রামের বাঁশখালীতে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ৫জন নিহতের ঘটনায় নিহতদের প্রত্যেক পরিবারকে তিন কোটি টাকা ও আহত প্রত্যেকের পরিবারকে দুই কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে নোটিশে ওই হতাহতের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়াও নিহত ও আহত শ্রমিকদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। স্বরাষ্ট্র, আইন, শিল্প ও বানিজ্য সচিব, পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের প্রতি এ নোটিশ পাঠানো হয়েছে।

মানবাধিবার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সৈয়দা নাসরিন রোববার এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশে ৭দিনের মধ্যে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া ও ক্ষতিগ্রস্থদের ক্ষতিপুরণ দিতে বলা হয়েছে। অন্যথায় প্রতিকার চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন করা হবে বলে জানানো হয়েছে।

চট্টগ্রামের বাঁশখালীতে কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের বেতনভাতাসহ ১১ দফা দাবি নিয়ে অসন্তোষের জেরে গত ১৭ এপ্রিল শনিবার পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৫ শ্রমিক নিহত ও অন্তত ৩২ জন শ্রমিক আহত হয়েছেন। নিহতরা হলেন- শুভ (২৩), মো. রাহাত (২৪), আহমদ রেজা (১৯), রনি হোসেন (২২) ও রায়হান (২০)।

এ ঘটনায় বাঁশখালী থানায় পৃথক দুটি মামলা হয়েছে। বাশখালী থানার পুলিশ বাদী হয়ে হত্যা মামলা করেছেন। আর বিদ্যুৎ কেন্দ্রের প্রধান সমন্বয়কারী মো. ফারুক বাদী হয়ে পৃথক একটি মামলা করেন। এ দুটি মামলায় শ্রমিক ও এলাকাবাসীসহ প্রায় সাড়ে তিনহাজার ব্যক্তিকে আসামি করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer