Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১, মঙ্গলবার ২৮ মে ২০২৪

বুয়েটে রাজনীতি নিষিদ্ধের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:২৩, ১ এপ্রিল ২০২৪

আপডেট: ১৪:১৮, ১ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

বুয়েটে রাজনীতি নিষিদ্ধের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতি নিষিদ্ধের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। বুয়েট শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা ইমতিয়াজ রাব্বি সোমবার এই রিটটি দায়ের করেন।

বিচারপতি মো. খসরুজ্জামানের বেঞ্চে আজ দুপুরে রিটের ওপর শুনানি হতে পারে বলে জানা গেছে

জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, বুয়েট কর্তৃপক্ষ ক্যাম্পাসে রাজনীতি বন্ধ করে যে নোটিশ দিয়েছিল রিটে সেটি স্থগিত চাওয়া হয়েছে।

২০১৯ সালে তৎকালীন উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. সাইফুল ইসলাম বুয়েটে ছাত্ররাজনীতি বন্ধ ঘোষণা করেন। তখন তিনি জানান, নীতিমালা অনুযায়ী বুয়েটে শিক্ষক রাজনীতিরও সুযোগ নেই।

বুয়েটের ঘটনা খতিয়ে দেখা হচ্ছে: ওবায়দুল কাদেরবুয়েটের ঘটনা খতিয়ে দেখা হচ্ছে: ওবায়দুল কাদের

ছাত্ররাজনীতি নিষিদ্ধের দাবিসহ ৫ দফা দাবিতে গত শুক্রবার থেকে বুয়েট শিক্ষার্থীরা আন্দোলন করছে। পুরকৌশল বিভাগের ২১তম ব্যাচের শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বীসহ ছয়জনের স্থায়ী বহিষ্কার দাবি করে তারা। এরই মধ্যে ইমতিয়াজের হলের সিট বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষক-শিক্ষার্থীরা চাইলে ছাত্ররাজনীতি আবার চালু হতে পারে: বুয়েট উপাচার্যশিক্ষক-শিক্ষার্থীরা চাইলে ছাত্ররাজনীতি আবার চালু হতে পারে: বুয়েট উপাচার্য
আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ২০১৯ সালে আবরার হত্যার পর ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়। সে নিষেধাজ্ঞা না মেনে গত বুধবার রাতে কিছু ছাত্রলীগ নেতা-কর্মী ক্যাম্পাসে কার্যক্রম চালায়। এর প্রতিবাদে তাঁরা বিক্ষোভ করে।

বুয়েটের বর্তমান উপাচার্য সত্য প্রসাদ মজুমদার গতকাল রোববার সাংবাদিকদের বলেন, ছাত্ররাজনীতি ছাত্রদের গড়ে ওঠার জন্যই দরকার। বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা চাইলে আবার ছাত্ররাজনীতি চালু হতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer