Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

জাপানে ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও-২০১৮ এ অংশ নিয়েছে বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:১২, ২৩ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

জাপানে ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও-২০১৮ এ অংশ নিয়েছে বাংলাদেশ

ঢাকা: জাপানের রাজধানী টোকিওতে ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও-২০১৮ এ অংশ নিয়েছে বাংলাদেশ। সোমবার থেকে মেলা শুরু হয়েছে। চলবে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত।

মঙ্গলবার এক তথ্যবিবরণীতে এ কথা জানানো হয়।

মেলায় বাংলাদেশি প্যাভিলিয়নের উদ্বোধন করেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। পরে তিনি বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন এবং ব্যবসায়ীদের সাথে কথা বলেন।
বাংলাদেশের ৮টি তৈরিপোশাক ও চামড়াশিল্প প্রতিষ্ঠান টোকিও বিগসাইটে অনুষ্ঠিত এই মেলায় অংশগ্রহণ করেছে। পোশাক প্রস্তুতকারক কোম্পানিগুলো তাদের আধুনিক ও নতুন ডিজাইনের পোশাকসামগ্রী এবং চামড়াশিল্প প্রতিষ্ঠানসমূহ বিভিন্ন রুচিসম্মত ও উন্নতমানের দ্রব্যাদির প্রদর্শন করছে।

টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস এবং বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানী উন্নয়ন ব্যুরো বাংলাদেশি উদ্যোক্তাদের সহযোগিতা করছে।

উদ্বোধনের পর জাপানের বাজারে বাংলাদেশের পোশাকখাতের সম্ভাবনা নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, বাংলাদেশের তৈরি পোশাক বিশেষ করে নিটওয়্যার প্রতিষ্ঠানগুলো অত্যন্ত যতœসহকারে জাপানের জন্য পণ্য তৈরি করছে এবং নিটওয়্যার জাপানের এক নাম্বার রপ্তানিপণ্য হওয়ায় বাংলাদেশ গর্ববোধ করে।

তিনি বলেন, জাপানের মোট তৈরি পোশাক আমদানির শতকরা ৫ দশমিক ৯ ভাগ সরবরাহ করে বাংলাদেশ। এ বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত জাপানের পোশাকখাতে বাংলাদেশের প্রবৃদ্ধি ১২৮ দশমিক ২ শতাংশ যা রপ্তানিকারক দেশসমূহের মধ্যে সর্বোচ্চ বলে তিনি উল্লেখ করেন।
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের পোশাক শিল্পপ্রতিষ্ঠানগুলো বিশ্বের স্বনামধন্য ব্রান্ডের জন্য পণ্য তৈরি করছে। এই মেলা জাপানে বাংলাদেশি পণ্যসামগ্রীর বাজার সম্প্রসারণে এবং জাপান-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক আরো গভীর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে অন্যান্যের মধ্যে জেট্রোর গবেষণা বিষয়ক ব্যবস্থাপক তমোফুমি নিশিজাওয়া, ইউনিডো’র শিল্প উন্নয়ন কর্মকর্তা ইকুয়ে তোশিনাগা, জাপান টেক্সটাইল ইম্পোরটারস অ্যাসোসিয়েশন এর সিনিয়র গবেষক ইয়োশিয়াকি কামিয়ামা এবং ক্যাট অ্যাপারেল বাংলাদেশ’র সিনিয়র ব্যবস্থাপনা পরিচালক আতসুইউকি সানো উপস্থিত ছিলেন।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer