Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ঘরেই বানান বিয়েবাড়ির মতো সুস্বাদু জর্দা পোলাও

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৭, ৩০ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

ঘরেই বানান বিয়েবাড়ির মতো সুস্বাদু জর্দা পোলাও

ঢাকা :বিয়ে বাড়িতে বা অন্যান্য দাওয়াতে সুস্বাদু জর্দা পোলাও ভালো লাগে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। রেসিপি জানা থাকলে আপনিও তৈরি করে ফেলতে পারেন বিয়েবাড়ির মতো সুস্বাদু স্বাদের জর্দা পোলাও। ঘরে নিজ হাতে তৈরি করার মজাই আলাদা। তাই রেসিপিটি জেনে রাখুন:

উপকরণ:
পোলাউ চাল বা যে কোন লম্বা চাল যেমন বাসমতি ১/২ কেজি
খাঁটি ঘি দেড় কাপ
জাফরান (ঐচ্ছিক)
জর্দ্দা রং এক চিমটি
পেস্তা বাদাম কুঁচি ৪/৫ টেবিল চামচ
কিসমিস ৫/৬ টেবিল চামচ
দারুচিনি ইঞ্চি খানেক করে দুই তিনটা
এলাচি ৫/৬টা
শুকনা খেজুর (ঐচ্ছিক)
চিনি হাফ কাপ
গুড়া দুধ তিন টেবিল চামচ
লবণ এক চিমটি
পানি পরিমান মত

প্রণালী:
চাল ধুয়ে পানি দিয়ে সিদ্ধ করতে হবে এবং পানিতে সামান্য লবণ এবং জাফরান দিতে হবে। জাফরানের ঘ্রাণ ও রং সিদ্ধ হবার সাথে বের হতে থাকবে।সামান্য জর্দ্দার রং দিন এর মধ্যে চাল সিদ্ধ এবং রং ধরে গেলে ঠান্ডা পানি দিয়ে ভাত ধুয়ে পানি ঝরিয়ে রাখুন।

এবার পাত্রে ঘি গরম করুন এবং দারুচিনি, এলাচি দিয়ে ভেজে নিন।ঘি তে পানি ঝরিয়ে রাখা চাল দিয়ে দিন এবং ভাজতে থাকুন। এই সময় পাত্রের তলায় তাওয়া দিতে পারেন, এতে আগুনের আঁচ কম লাগবে। তাওয়া দিয়ে ভাজতে থাকুন।এর মধ্যে কিসমিস দিয়ে নাড়ুন।

এবার এতে চিনি দিতে থাকুন এবং নাড়াতে থাকুন।এবার মিল্ক পাউডার ছিটিয়ে মিশাতে থাকুন এবং নাড়ুন।বাদাম ও খেজুর কুঁচি দিন।ভাল করে মিশিয়ে নিন। এবার চালের অবস্থা দেখুন, নরম হয়ে ঝরঝরে হয়ে গেল কিনা দেখে নিন।

স্বাদ দেখুন। বেশি নরম নয় আবার যেন শক্তও না থাকে! যদি শক্ত লাগে তবে ঢাকনা দিয়ে অল্প আঁচে আরো কিছুক্ষণ রেখে দিন।আপনার জর্দাভাত পরিবেশনের জন্য প্রস্তুত। উপরে কিছু বাদাম কুঁচি ছিটিয়ে দিন। চাইলে কিছু ছোট নানান পদের মিষ্টি দিয়ে সাজিয়ে দিতে পারেন। মোরব্বা কুচি করে দিতে পারেন।

টিপস:
জর্দার রঙ না থাকলে ভালো ফুড কালার ব্যবহার করতে পারেন।চিনি বুঝে দেবেন যেন বেশি না হয়ে যায়। চিনি বেশি হলে খেতে ভালো লাগেনা।জর্দা ভাজার জন্য কাঠের খুন্তি ব্যবহার করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer