Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৫ ১৪৩১, সোমবার ২৯ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে ১০ ডলারে বিনিময়ে ভোট কেনা যায় : পুতিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৮, ১৮ মার্চ ২০২৪

প্রিন্ট:

যুক্তরাষ্ট্রে ১০ ডলারে বিনিময়ে ভোট কেনা যায় : পুতিন

ফাইল ছবি

রাশিয়ায় দুইদিনব্যাপী প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ ভাগ ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে উপহাস করলেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের চেয়ে রাশিয়ার গণতন্ত্র আরো বেশি বৈধ। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণাকে যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি অগ্রসর বলে প্রশংসা করে বলেন, রাশিয়া অনলাইন ভোটিং পদ্ধতি ব্যবহার করেছে। যাতে আশি লাখ ভোটার অংশ নিয়েছেন। 

এ সময় মার্কিন ভোটিং পদ্ধতি নিয়ে ঠাট্টা করে বলেন, এ ভোট যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটের মতো নয়, যেখানে আপনি ১০ ডলার দিয়ে একটি ভোট কিনতে পারবেন।

পশ্চিমা বিশ্বকে সতর্ক করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ ও যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটোর মধ্যে সরাসরি সংঘাত মানে বিশ্বের তৃতীয় বিশ্বযুদ্ধের মাত্র এক কদম দূরে পৌঁছে যাওয়া। তিনি বলেছেন, তবে কেউই নিশ্চয় এমন দৃশ্য দেখতে চাইবে না। 

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘ক্ষমতায় আসক্ত’।বিবিসি জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার রাত্রীকালীন ভিডিও ভাষণে এমন মন্তব্য করেছেন। 

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট আরো বলেন, রুশ নেতা ভ্লাদিমির পুতিন ‘ক্ষমতার ব্যাপারে মাতাল’। সেজন্য নিজের ক্ষমতার মেয়াদ দীর্ঘায়িত করতে এমন ‘কোনো মন্দ’ নেই যা তিনি করতে প্রতিশ্রুতিবদ্ধ হবেন না।

‘এই ব্যক্তির (পুতিন) হেগে (আন্তর্জাতিক আদালত) বিচার হওয়া উচিত,’ বলেন তিনি। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer