Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১০ ১৪৩০, শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪

ইমরান ও তার স্ত্রীসহ ৮০ পিটিআই নেতার দেশ ত্যাগে নিষেধাজ্ঞা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৯, ২৬ মে ২০২৩

প্রিন্ট:

ইমরান ও তার স্ত্রীসহ ৮০ পিটিআই নেতার দেশ ত্যাগে নিষেধাজ্ঞা

ফাইল ছবি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান এবং তার স্ত্রী বুশরা বিবিসহ দলের ৮০ জনের বেশি নেতার দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বিশেষ সহকারী আতাউল্লাহর বরাত দিয়ে একাধিক পাকিস্তানি সংবাদমাধ্যম বিষয়টি নিশ্চিত করেছেন।  

আতাউল্লাহ বলেন, ‘পিটিআই নেতাদের মধ্যে তালিকায় রয়েছেন আসাদ উমর, মালেকা বোখারি, কাসিম সুরি, আসাদ কায়সার, মুরাদ সাঈদ, হাম্মাদ আজহার, ইয়াসমিন রশিদ ও আসলাম ইকবাল।’ তিনি বলেন, ‘ইমরান খান ও বুশরা বিবিসহ এসব নেতাকে নো ফ্লাই তালিকায় এক্সিট কন্ট্রোল লিস্টে অন্তর্ভুক্ত করা হয়েছে।’

শাহবাজ শরিফের এ বিশেষ সহকারী আরও বলেন, ‘পিটিআই নেতাদের এই তালিকা দেশ থেকে বাইরে যাওয়ার সব পয়েন্ট ও বিমানবন্দরে পাঠানো হয়েছে।’পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক নির্দেশে বলা হয়েছে, তালিকায় নাম থাকা ব্যক্তিদের পাকিস্তান ত্যাগের অনুমতি দেয়া হবে না।

এর আগে, বুধবার প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেছিলেন, ইমরানের দল পিটিআইকে নিষিদ্ধ করার কথা বিবেচনা করছে সরকার।

গত বছর এপ্রিলে পার্লামেন্টে আস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হন ইমরান। এরপর থেকেই তিনি অভিযোগ করে আসছিলেন, তাকে অপসারণের নেপথ্যে রয়েছে সেনাবাহিনী। আগাম নির্বাচনের দাবিতে বিক্ষোভ সমাবেশও করে তিনি।

সর্বশেষ আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ইমরান খান গ্রেফতার হওয়ার প্রতিবাদে গত ৯ মে পাকিস্তানজুড়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে পিটিআই কর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। সেনাবাহিনীর কয়েকটি স্থাপনায় ভাঙচুরের খবর পাওয়া যায়। কয়েক দিনের সংঘর্ষে বেশ কয়েকজন নিহত হন। এর পর থেকেই পাকিস্তানের রাজনীতিতে অস্থিতিশীলতা বিরাজ করছে।

সম্প্রতি পিটিআইয়ের একাধিক নেতা দল থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এর মধ্যে দলটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী, শিরীন মাজারি, মালেকা বোখারি অন্যতম। বুধবার ফাওয়াদ চৌধুরী দল ছাড়ার ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টার মধ্যে দলের মহাসচিব আসাদ উমর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। তবে তিনি পিটিআই সদস্য থাকবেন বলে জানিয়েছেন। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer