Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ২৪ ঘণ্টায় সাড়ে ১৮ লাখ টাকা টোল আদায়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৮, ৪ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৩:৪০, ৪ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ২৪ ঘণ্টায় সাড়ে ১৮ লাখ টাকা টোল আদায়

ছবি: সংগৃহীত

সর্বসাধারণের জন্য উন্মুক্ত হওয়ার পর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে গত ২৪ ঘণ্টায় ১৮ লাখ ৫২ হাজার ৮৮০ টাকার টোল আদায় হয়েছে।রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত এ টোল আদায় হয় বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে। এ সময়ে এ পথে মোট ২২ হাজার ৮০৫টি যানবাহন চলাচল করেছে। 

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের পরিচালক এএইচএম সাখাওয়াত আখতার জানিয়েছেন, বিমানবন্দর থেকে বনানী, মহাখালী, ফার্মগেটের পথে ১২ হাজার ২৪২টি গাড়ি; কুড়িল থেকে বনানী, মহাখালী ও ফার্মগেটের পথে ২ হাজার ৪২৫টি গাড়ি; বনানী থেকে কুড়িল-বিমানবন্দরের পথে ২ হাজার ৮৯২টি গাড়ি এবং তেজগাঁও থেকে মহাখালী, বনানী, কুড়িল ও বিমানবন্দরের পথে ৫ হাজার ২৪৬টি গাড়ি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠেছে।এদিকে উদ্বোধনের আগেই এক্সপ্রেসওয়েতে গাড়ি প্রতি নির্দিষ্ট অংকের টোল নির্ধারণ করা হয়। পাশাপাশি মূল এক্সপ্রেসওয়েতে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার এবং র‌্যাম্পে ৪০ কিলোমিটার গতিতে গাড়ি চলতে পারবে বলে এমন নির্দেশনা দেওয়া হয়। 

প্রাইভেটকার, মাইক্রোবাস, পিকআপ ও হালকা ট্রাককে ৮০, বাস ও মিনিবাস ১৬০, মাঝারি ট্রাক ৩২০ এবং ভারি ট্রাক বা ট্রেইলরে ৪০০ টাকা টোল দিতে হবে।সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রকল্পটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে নির্মাণ করা হচ্ছে। এ কারণে টোলের টাকা থেকে নির্মাণ ব্যয় তোলা হবে। এক্সপ্রেসওয়েতে দুই ও তিন চাকার গাড়ি চলাচলের অনুমোদন দেওয়া হয়নি।এর আগে গত শনিবার বিকাল সাড়ে ৩টার দিকে এ উড়ালপথের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে রোববার সকাল ৬টায় উড়ালপথটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer