Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

গ্যাস অনুসন্ধানে বিস্ফোরণ ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ চেয়ে গণদরখাস্ত

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩৯, ২৯ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৭:৩৯, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

গ্যাস অনুসন্ধানে বিস্ফোরণ ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ চেয়ে গণদরখাস্ত

ছবি: বহুমাত্রিক.কম

গ্যাস অনুসন্ধানে ড্রিলিং ও ভূ-গর্ভে বিস্ফোরণে বাড়িঘরের দেয়ালে ফাটল, নলকুপে পানি বিনষ্ট হওয়াসহ ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানের দাবিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সচিব বরাবর এলাকাবাসি গণদরখাস্ত প্রদান করেছেন। চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশনের গ্যাস অনুসন্ধানে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় কমলগঞ্জ নির্বাহী কর্মকতার মাধ্যমে এ স্মারকলিপি প্রদান করা হয়।

উপজেলার পতনউষার ইউনিয়নের ধূপাটিলা, নোয়াগাও, শ্রীসূয্য, উসমানগড়, টিলাগড়, বৈদ্যনাথপুর, রাঙ্গাটিলা, গুঞ্জরকান্দি গ্রামও শমশেরনগর ইউনিয়নের কেছুলুটি, সতিঝিরগ্রাম, ঘুষপুর, সোনাপুর, হাজিনগর, দৌলতপুর, ভাদাইরদেউল গ্রামে ভূ-গর্ভে প্রায় তিন সহ¯্রাধিকেরও বেশি বিস্ফারণ ঘটানো হয়েছে। এতে বেশ কিছু বাড়িঘরের পাকা দেয়ালে ফাটল দেখা দিয়েছে। কিছু কিছু টিউবওয়েলে পানি বিনষ্ট হয়ে লাল ও ময়লাযুক্ত পানি বের হচ্ছে। এর পূর্বে ফসলি জমিতে ধানক্ষেতেরও ক্ষতি সাধিত হয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেন। তবে অজ¯্র বিস্ফোরণে সাধারণ মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় এলাকায় ক্ষোভ দেখা দিয়েছে। ক্ষতিপুরণ আদায়ের দবিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সচিব বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। এর অনুলিপি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবসহ বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন ক্ষতিগ্রস্ত আদায় কমিটির আহ্বায়ক মো. আবু বক্কর, সদস্য হুমায়ুন কবির, মো. সেলিম আহমদ, মো. কয়েছ আহমদ প্রমুখ। উল্লেখ্য, অতি সম্প্রতি কমলগঞ্জ, কুলাউড়া ও জুড়ী উপজেলার ৫শ’ বর্গকিলোমিটার এলাকা নিয়ে সার্ভে, ড্রিলিং ও রেকর্ডিং কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছে বিজিপি, চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম কর্পোরেশন। এ্যাকরেজ ব্লক-১৩ ও ১৪ এর অবমুক্ত এলাকায় ৩-ডি সাইসমিক জরিপ প্রকল্প কার্যক্রমের বিস্ফোরণে স্থানীয়রা বাড়িঘরের ক্ষয়ক্ষতি ভোগ করছেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer