Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৮ ১৪৩১, বুধবার ২৪ জুলাই ২০২৪

ডেঙ্গুর বিপজ্জনক ডেন-২ ধরনে আক্রান্ত ৮৭ শতাংশ শিশু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২৬, ১৪ অক্টোবর ২০২৩

প্রিন্ট:

ডেঙ্গুর বিপজ্জনক ডেন-২ ধরনে আক্রান্ত ৮৭ শতাংশ শিশু

ফাইল ছবি

দেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত শিশুদের ৮৭ শতাংশই সবচেয়ে বিপজ্জনক ডেন-২ ধরনে আক্রান্ত। আর বাকি ১৩ শিশু ডেন-৩ ধরন দ্বারা আক্রান্ত। বাংলাদেশ শিশু হাসপাতাল ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

শনিবার রাজধানীর আগারগাঁও শিশু হাসপাতাল অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে এ গবেষণা প্রতিবেদন তুলে ধরেন হাসপাতালটির পরিচালক ও গবেষণার প্রধান গবেষক অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর আলম

এ বছর শিশুদের নানান সমস্যার মধ্যে যে নামটি সারা বছর বারবার সবার সামনে উঠে এসেছে, তা ডেঙ্গু। প্রথমে রাজধানীতে প্রকোপ থাকলেও পরে ছড়িয়ে পড়ে সারা দেশে। এতে ভুগছে শিশুরাও। জুন থেকে আগস্ট পর্যন্ত শুধু বাংলাদেশ শিশু হাসপাতালেই ভর্তি হয়েছে হাজারের বেশি শিশু, যার মধ্যে প্রাণ গেছে ১৭ শিশুর।

এমন অবস্থায় শিশুদের ডেঙ্গু আক্রান্ত হওয়া নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ শিশু হাসপাতাল ও আইইডিসিআর। এই প্রতিবেদনে উঠে এসেছে, ডেঙ্গু আক্রান্ত শিশুদের নানা সমস্যা ও আশঙ্কার দিক।

গবেষণা বলছে, এ বছর শিশুদের মধ্যে ৮৭ শতাংশ ডেঙ্গুর ডেন-২ ধরন দ্বারা আক্রান্ত। বাকি ১৩ শতাংশ ডেন-৩ ধরন দ্বারা আক্রান্ত হয়েছে। ১১৩ জন শিশুর নমুনা পরিক্ষা করে এমন তথ্য পেয়েছেন গবেষকরা। আর ডেন-২ ধরনকে বেশ আগে থেকেই ভয়াবহ বলে আসছিলেন তারা।যে শিশুদের মধ্যে ৮৭ শতাংশ ডেন-২ ধরনের উপস্থিতি দেখা গেছে, তার জিনগত বৈশিষ্ট্য ২০১৮ সালের ডেন-২ এর জিনগত বৈশিষ্ট্যের কাছাকাছি বলে জানান গবেষকরা। এমনকি যে ১৩ শতাংশের ডেন-৩ ধরনের উপস্থিতি পাওয়া গেছে, তার জিনগত বৈশিষ্ট্য ২০১৭ সালের ডেন-৩ এর জিনগত বৈশিষ্ট্যের কাছাকাছি বলেও জানান তারা।
 
ডেঙ্গুর এই ধরন নিয়ে শঙ্কা বিশেষজ্ঞদের। তাই জ্বর হলেই দেরি না করে চিকিৎসকদের পরামর্শ নেয়ার বিষয়ে জোর দেন তারা।প্রধান গবেষক অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর আলম বলেন, এখন পর্যন্ত সবচেয়ে বিপজ্জনক ডেন-২ ধরন। বাচ্চাদের মাঝে ডেঙ্গুর ভয়াবহতা বাড়ছে, ধরন পালটাচ্ছে।

তিনি আরও জানান, গবেষণার অংশ হিসেবে পূর্ণাঙ্গ সিকোয়েন্সিংয়ের কাজ চলমান রয়েছে। ফলাফল হাতে পেলে আরও বেশি তথ্য উপস্থাপন করা যাবে।বিশেষজ্ঞদের মতে, শিশুদের ক্ষেত্রে ধরনটির ভয়াবহতা মারাত্মক। পাশাপাশি সারা দেশেই ডেঙ্গু আক্রান্ত শিশুদের নমুনা পরিক্ষার ক্ষেত্রে সীমাবদ্ধতার কথাও বলেন তারা।

আইইডিসিআরের পরিচালক তাহমিনা শিরিন বলেন, ঢাকার বাইরে নমুনা সংগ্রহের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে। তবে বাচ্চাদের জ্বর হলে হালকাভাবে নেয়া যাবে না। চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, শুক্রবার (১৩ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৬৭৩ জন ডেঙ্গু রোগী। আক্রান্তদের মধ্যে ঢাকায় ৪৭৮ জন ও ঢাকার বাইরের এক হাজার ১৯৫ জন। আর মারা যাওয়া ১৩ জনের মধ্যে ৮ জন ঢাকার আর ঢাকার বাইরে ৫ জন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer