Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

চাঁদে নেমে প্রথম ছবি পাঠালো ল্যান্ডার বিক্রম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৯, ২৩ আগস্ট ২০২৩

প্রিন্ট:

চাঁদে নেমে প্রথম ছবি পাঠালো ল্যান্ডার বিক্রম

ফাইল ছবি

দক্ষিণ মেরুতে পৌঁছানোর পর চাঁদের নতুন ছবি পাঠিয়েছে ভারতের ল্যান্ডার বিক্রম। সদ্য পাঠানো ছবিগুলো সামাজিক মাধ্যমে পোস্ট করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। খবর বিবিসি ও আনন্দবাজার

ইসরোর শেয়ার করা ছবিগুলো ল্যান্ডার বিক্রমের হরাইজন্টাল ভেলোসিটি ক্যামেরা দিয়ে তোলা হয়েছে।১৯ মিনিটের সফল ‘চূড়ান্ত অবতরণ প্রক্রিয়া’র পরেই কাজ শুরু করে দিয়েছে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। চন্দ্রপৃষ্ঠ থেকে তোলা ছবি পাঠিয়ে দিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’র সদর দপ্তরে।

পরবর্তী পর্যায়ে বিক্রমের পেটের ভিতর থেকে চাঁদের মাটিতে নামবে রোভার প্রজ্ঞান।বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে ভারতীয় মহাকাশযান চন্দ্রযান-৩। যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পর চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণকারী দেশের তালিকায় জায়গা নিয়েছে ভারত।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থা ইসএ সফলভাবে চাঁদে অবতরণের জন্য ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোকে অভিনন্দন জানিয়েছে। চন্দ্রযান-৩ যখন ভারতের মহাকাশ ট্র্যাকিং স্টেশনের নজরদারির বাইরে ছিল তখন উভয় সংস্থাই ইসরোর বিজ্ঞানীদের যানটি ট্র্যাক করতে সহায়তা করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের এই চন্দ্রাভিযানে মোট খরচ হয়েছে ৭৫ মিলিয়ন মার্কিন ডলার। অপরদিকে রোববার চাঁদে বিধ্বস্ত হওয়া রাশিয়ার চন্দ্রযান লুনা-২৫ এর খরচ ছিল ২০০ মিলিয়ন মার্কিন ডলার। তুলনা করলে প্রমাণ হয় ভারত রাশিয়ার থেকে অর্ধেকেরও কম খরচে একটি সফল ল্যান্ডিং উপহার দিয়েছে বিশ্বকে।

ভারতীয় মিডিয়ার প্রতিবেদন অনুসারে, ভারতের পূর্ববর্তী চাঁদ ও মঙ্গল মিশনগুলোও অল্প খরচে পরিচালিত হয়েছিল। এর সম্পূর্ণ কৃতীত্ব ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর। ‘পণ্যের অপচয়’ সংস্থাটি বিশেষ প্রচেষ্টার দিকে সবসময় নজর দিয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer