Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

ঢাকাইয়া মৌরলার ঝাল ঝাল ঝোল

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৭, ১ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

ঢাকাইয়া মৌরলার ঝাল ঝাল ঝোল

মৌরলা মাছ। পুষ্টিতে ভরপুর। ছোট মাছ মানেই রোগ প্রতিরোধশক্তি, ক্যালসিয়াম যুক্ত খাবার। একই সঙ্গে রয়েছে হাড় মজবুত হওয়ার বিষয়টিও। করোনা আবহে এমনিতেই রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে বলা হচ্ছে। যদিও বাঙালির কাছে মাছই মূলমন্ত্র। কথায় বলে মাছে ভাতে বাঙালি।

মৌরলা মাছের নানা রকম রেসিপি তো রয়েইছে। তবে ঢাকা জেলার একটি বিশেষ পদের সন্ধান রইল এখানে। এই পদে মৌরলার সঙ্গে ব্যবহার করা হয়েছে বেগুন আর ঝিঙেও। ফোড়ন দেওয়া হয়েছে কাঁচালঙ্কা আর রাঁধুনি। রইল মৌরলা মাছের ঝাল ঝাল ঢাকাইয়া ঝোল।

উপকরণ

মৌরলা মাছ ৪০০ গ্রাম

কাঁচা মরিচ ৮টি

সর্ষের তেল ৮-৯ টেবিল চামচ

ঝিঙে টুকরো টুকরো করে কাটা (এক কাপ ভর্তি)

বেগুন টুকরো টুকরো করে কাটা (এক কাপ ভর্তি)

লবন প্রয়োজন মতো

হলুদ গুঁড়ো ২ চা চামচ

রাঁধুনি হাফ চা চামচ

প্রণালী: প্রথমে মৌরলা মাছগুলিকে লবন হলুদ মাখিয়ে অল্প তেলে এ পিঠ ও পিঠ অল্প ভেজে তুলে রেখে দিতে হবে। এ দিকে অন্য পাত্রে ঝিঙে ও বেগুনের টুকরোগুলিকে অল্প হলুদ গুঁড়ো, লবন, চিনি মাখিয়ে রেখে দিতে হবে। এর পর কড়াইয়ে খানিকটা তেল দিয়ে হাফ চা চামচ রাঁধুনি ফোড়ন দিতে হবে। তার মধ্যে প্রথমে ঝিঙের টুকরো দিয়ে নেড়েচেড়ে কাঁচা মরিচ গুলো চিরে দিতে হবে। খানিকটা পানি বেরিয়ে এলে, এ বার বেগুনের টুকরো গুলি দিতে হবে। নাড়াচাড়া করতে হবে ভাল ভাবে। ঢাকা দিয়ে রাখতে হবে মিনিট পাঁচ থেকে ছয়। এর পর ভাজা ভাজা হয়ে পানি শুকিয়ে এলে মাছ দিয়ে আবারও ঢেকে রাখতে হবে মিনিট তিন থেকে চার। এর পর ঢাকা খুলে দু চামচ সর্ষের তেল দিয়ে আঁচ বন্ধ করে আবারও মিনিট খানেক ঢাকা দিয়ে রাখতে হবে। তৈরি ঢাকাইয়া মৌরলার ঝাল ঝাল ঝোল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer