Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে ১৭ আগস্ট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৯, ৪ জুন ২০২৩

প্রিন্ট:

এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে ১৭ আগস্ট

ফাইল ছবি

২০২৩ শিক্ষাবর্ষের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে শুরু হতে পারে। সে অনুযায়ী সব ধরনের প্রস্তুতি নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষাবোর্ডগুলো। চলতি সপ্তাহে এ পরীক্ষার তারিখ চূড়ান্ত হতে পারে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষাবোর্ড সূত্র।

জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার গণমাধ্যমকে বলেন, আগামী ১৬ অথবা ১৭ আগস্ট চলতি বছরের এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি নিয়েছি। সে জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চূড়ান্ত তারিখ ঠিক করার জন্য প্রস্তাব করা হয়েছে। মন্ত্রণালয় এই দুই দিনের মধ্যে যেদিন চূড়ান্ত করবে সেই দিন থেকেই পরীক্ষা শুরু হবে।

করোনার কারণে আগের পরীক্ষা সূচিতে এলোমেলো হয়ে যায়। ২০২১ এইচএসসি পরীক্ষা শুরু হয় ডিসেম্বর মাসের ২ তারিখ এবং ২০২২ সালের পরীক্ষা শুরু হয় ৬ নভেম্বর। পিছিয়ে যাওয়া এই পরীক্ষা ধীরে ধীরে এগিয়ে আনার পরিকল্পনা হাতে নেয় শিক্ষা মন্ত্রণালয়। সিদ্ধান্ত হয় ২০২৩ সালের পরীক্ষা জুলাই মাসের মাঝামাঝি সময় নেওয়া হবে। কিন্তু কলেজগুলো সিলেবাস শেষ করতে না পারায় এই পরীক্ষা এক মাস পিছিয়ে এখন আগস্টের মাঝামাঝি নেওয়া হবে বলে জানান বোর্ড কর্মকর্তারা।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, পাবলিক পরীক্ষাগুলো সাধারণত রবি বা বৃহস্পতিবার শুরু হয়। দীর্ঘ বছর ধরে এ প্র্যাকটিস হয়ে আসছে। সে হিসেব ধরে ১৭ আগস্ট বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষা শুরু করার প্রস্তাব করা হয়েছে। যদিও ১৬ আগস্ট তারিখে বিকল্প প্রস্তাব করা হয়েছে। তবে ১৭ আগস্ট এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা বেশি। একই তারিখে সাধারণ ৯টি শিক্ষাবোর্ডের পাশাপাশি মাদ্রাসা ও কারিগরি বোর্ডের পরীক্ষাও শুরু হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer