Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৮ ১৪৩০, শনিবার ০২ মার্চ ২০২৪

সব ব্যাংককে নিরাপত্তা সতর্কতা জারি করলো বাংলাদেশ ব্যাংক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৬, ২১ নভেম্বর ২০২৩

প্রিন্ট:

সব ব্যাংককে নিরাপত্তা সতর্কতা জারি করলো বাংলাদেশ ব্যাংক

ফাইল ছবি

দেশ কার্যরত সব ব্যাংক স্থাপনা ও জানমালের নিরাপত্তার লক্ষ্যে সতর্কতা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রিয় ব্যাংকের ব্যাংকিং প্রতিধি ও নীতি বিভাগ সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এদিকে একই দিনে মতিঝিলে কেন্দ্রীয় ব্যাংকের স্টাফদের বহনকারী একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে ওই ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো নির্দেশনায় বলা হয়, ব্যাংক স্থাপনা ও জানমালের নিরাপত্তার স্বার্থে ব্যাংকসমূহ কর্তৃক কতিপয় নির্দেশনা অনুসরণ করতে হবে।

এর মধ্যে রয়েছে, ব্যাংক স্থাপনার (শাখা, উপশাখা, নিজস্ব/ভাড়াকৃত ভবন ইত্যাদি) প্রবেশ পথে, অভ্যন্তরে, বাহিরে চতুর্দিকে স্থাপিত/স্থাপিতব্য সিসিটিভি/আইপি ক্যামেরা/স্পাই ক্যামেরা সার্বক্ষণিক মনিটরিংয়ের আওতায় আনতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজ যাতে প্রয়োজনে নিকটস্থ থানা/পুলিশ পেতে পারে সে বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে ব্যাংক।

এছাড়া ২০১৫ সালের ৫ জুলাই জারিকৃত বিআরপিডি সার্কুলার নং-০৭ এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। ওই সার্কুলারে ব্যাংক স্থাপনার অধিকতর নিরাপত্তা নিশ্চিত করার জন্য সার্কুলারের মাধ্যমে ব্যাংক শাখার প্রবেশ পথে, শাখার অভ্যন্তরে, শাখার বাহিরে চতুর্দিকে এবং সকল ধরনের আইটি রুমে প্রয়োজনীয় সংখ্যক সিসিটিভি/আইপি ক্যামেরা/স্পাই ক্যামেরা স্থাপন ও ধারণকৃত ভিডিও ফুটেজ ন্যূনতম এক বছর সংরক্ষণ করাসহ অন্যান্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছিল।

ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer