Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ১১ ১৪৩১, শনিবার ২৭ জুলাই ২০২৪

ময়মনসিংহে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৪, ২১ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

ময়মনসিংহে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 

ছবি: বহুমাত্রিক.কম

অমর একুশে, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ময়মনসিংহ বিভাগে যথাযথ মর্যাদায় দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে।

বুধবার একুশের প্রথম প্রহরে ময়মনসিংহ নগরীর কেন্দ্রীয় টাউন হলে শহীদ মিনারে প্রথমে ভাষা শহিদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানান ময়মনসিংহ সদর এমপি মোহিত উর রহমান শান্ত । এরপর একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, রেঞ্জ ডিআইজি মোঃ শাহ আবিদ হোসেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী, জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, ময়মনসিংহ আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান, ময়মনসিংহ জেলা মুক্তিযোদ্ধা কমান্ড। জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামূল আলম ও সাধারণ সম্পাদক এড. মোয়াজ্জেম হোসেন বাবুল ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ-সময় দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ নানা শ্রেণীর পেশার মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভাষা শহিদদের প্রতি।

এদিন শহীদদের স্মরণে বিভাগের সকল সরকারি ও আধা-সরকারি ভবনসমূহে এবং শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। 

এ দিবস উপলক্ষে স্কুল কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে  শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালায় রচনা/চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ভাষা আন্দোলন ভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদশর্ন, দেশাত্মবোধক সঙ্গীত পরিবেশন করা হয়। সকল মসজিদ, মন্দির, গির্জা ও ধর্মীয় উপাসনালয় ভাষা শহিদদের রুহের  মাগফেরাত কামনা করে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। আনন্দমোহন কলেজ চত্বর, সৈয়দ নজরুল ইসলাম কলেজ চত্বর, মেডিকেল কলেজ প্রাঙ্গণসহ  বিভিন্ন সড়ক দ্বীপসমূহে সামাজিক সাংস্কৃতিক সংগঠন কর্তৃক দেশাত্মবোধক সংগীত পরিবেশন করা হয়। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের অংশগ্রহণে উপজেলা শিল্পকলা একাডেমীতে বিভিন্ন নৃত্যানুষ্ঠান পরিচালিত হয়।

এছাড়াও বিকালে জেলা শিল্পকলা একাডেমিতে দিবসটি উপলক্ষে আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।
 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer