Bahumatrik :: বহুমাত্রিক
 
২৯ কার্তিক ১৪২৬, বৃহস্পতিবার ১৪ নভেম্বর ২০১৯, ১২:০৫ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

যথাযোগ্য মর্যাদায় পালিত হল মৈরাং দিবসের ৭৫ বছর


১৬ এপ্রিল ২০১৯ মঙ্গলবার, ০১:১৯  এএম

জ্যেষ্ঠ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


যথাযোগ্য মর্যাদায় পালিত হল মৈরাং দিবসের ৭৫ বছর

কলকাতা: প্রায় দু’শো বছরের ঔপনিবেশিক ব্রিটিশ শাসন-শোষণে বিরুদ্ধে সর্বাত্মক সশস্ত্র সংগ্রাম গড়ে তুলে নেতাজি সুভাষচন্দ্র বসুর নেতৃত্বাধীন আজাদ হিন্দ ফৌজ। ভারতের মণিপুরের মৈরাং রক্তক্ষয়ী যুদ্ধে বিপুল জয়লাভ করেছিল আজাদ হিন্দ ফৌজ।

যুদ্ধজয়ী বীর সেনানিরা ১৯৪৪ সালের ১৪ এপ্রিল মৈরাং-এ উত্তোলন করেন স্বাধীন ভারতের ত্রিবর্ণ খচিত পতাকা। আজাদি সেনাদের পক্ষে ‘সর্দার-ই জং’ কর্ণেল শওকত আলী মালিকের উত্তোলনকৃত এই পতাকা অখণ্ড ভারতবর্ষের শৌর্য-বীর্যের প্রতীক। 

স্বাধীনতা সংগ্রামীদের গৌরবদীপ্ত সেই পতাকা উত্তোলনের ৭৫ বর্ষপূর্তি উপলক্ষ্যে  রোববার (১৪ এপ্রিল ২০১৯) কলকাতার চেতলায় এক বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজন করে হিন্দ সংঘ ও জাতিসংঘ স্বীকৃত ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্যোশাল ডেভেলপমেন্ট।

অনুষ্ঠানে গবেষক ও বিশিষ্টজনদের আলোচনায় উঠে আসে আজাদ হিন্দ ফৌজের সেনানিদের বীরত্বগাঁথা, স্বাধীনতা পরবর্তী সময়ে স্বাধীনতা সংগ্রামীদের প্রতি নিদারুণ অবহেলা, ইতিহাস বিকৃতি, আজাদ হিন্দের সম্পদ লুঠসহ বহু প্রসঙ্গ। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বর্ষীয়ান স্বাধীনতা সংগ্রামী জ্যোতির্ময়ী ঘোষ, বিশিষ্ট আইনজীবী কল্লোল গুহঠাকুরতা, নেতাজি গবেষক ড. জয়ন্ত চৌধুরী, বাংলাদেশের বহুমাত্রিক ডটকম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম, প্রাক্তন পুলিশ অফিসার অরিন্দম আচার্য, প্রাক্তন সরকারি কর্মকর্তা অমিতাভ সেন, হিন্দ সংঘ ক্লাবের প্রণব গুহ, প্রিয়ম গুহ প্রমুখ। উপস্থিত থাকতে না পেরেও ফোন বার্তা পাঠিয়ে অনুষ্ঠানকে সমৃদ্ধ করেন প্রাক্তন রাজ্যপাল শ্যামল সেন, জাদুকর পি সি সরকার (জুনিয়র)।

অন্যান্যের মাঝে আরও উপস্থিত ছিলেন-বিশিষ্ট নেতাজি অনুরাগী সুগত বসু, হিন্দ্ সংঘের সহ-সভাপতি সমীর দে, সম্পাদক নন্দগোপাল ঝাঁজ, কোষাধ্যক্ষ পার্থ মুখার্জী, সাংস্কৃতিক সম্পাদক জ্যোতির্ময় দত্ত ও শ্যাম ভট্টাচার্য, সহ-কোষাধ্যক্ষ শুভম দে, সদস্য দীপঙ্কর ঘোষ, দামোদর আগরওয়াল প্রমূখ। 

নেতাজি প্রতিষ্ঠিত আইএনএ সরকারের বহু মূল্যবান ও ছবিরও আনুষ্ঠানিক উন্মোচন হয় এদিন। ইন্সটিটিউট অফ সোশ্যাল ডেভলপমেন্ট এর সঙ্গে যৌথ ব্যবস্থপনায় বিভিন্ন স্কুলেও এই চিত্র প্রদর্শনী করবে হিন্দ সংঘ ক্লাব। আগামী এক বছর হিন্দ সংঘ তাদের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠান উপলক্ষ্যে বেশ কিছু কর্মসূচি নিচ্ছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল ভারত সেবাশ্রম সংঘের সঙ্গে যৌথ ব্যবস্থাপনায় যোগ ব্যায়াম অনুশীলন। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।