Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ মাঘ ১৪২৭, শনিবার ২৩ জানুয়ারি ২০২১, ১:০৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মুক্তি পেল সৌমিত্রের গলায় ‘আবোল তাবোল’


০৫ ডিসেম্বর ২০২০ শনিবার, ০৭:৪৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


মুক্তি পেল সৌমিত্রের গলায় ‘আবোল তাবোল’

এবার সুকুমার রায়ের লেখা ‘আবোল তাবোল’ এর কবিতাগুলো সৌমিত্র চট্টোপাধ্যায়ের কণ্ঠে শোনার সুযোগ মিলবে। অডিও-ভিজুয়াল কনসেপ্টে এই প্রথম এভাবে ‘আবোল তাবোল’ উপভোগ করার সুযোগ পাওয়া যাবে।

ভারতে মিউজিক ও পারফর্মিং আর্টসের ইউটিউব চ্যানেল প্রকাশের পর এবার মিনিস্ট্রি অব মিউজিকের এই নতুন ভাবনা। এটির ভাবনা ও ডিজাইন করেছেন শিলাদিত্য চৌধুরী। সুকুমার রায়ের লেখা ৫৩টি ছড়া দুই সিরিজে পড়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এর প্রযোজনা করেছেন ইডেন রিয়ালিটি ভেঞ্চার্স প্রাইভেট লিমিটেড।

গত ১৪ নভেম্বর শিশু দিবসে চারটি সিরিজের মাধ্যমে মিউজিক অফ মিনিস্ট্রির ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে এই আবোল তাবোল। এর উদ্বোধনীতে উপস্থিত ছিলেন পরিচালক ও সত্যজিৎ রায়ের পুত্র সন্দীপ রায়, ইডেন রিয়ালিটি ভেঞ্চার্স প্রাইভেট লিমিটেডের মার্কেটিং ডিরেক্টর বিশ্বদীপ গুপ্তা এবং শিলাদিত্য চৌধুরী নিজে। গোটা বিষয়টি ভাবনা ও পরিকল্পনায় `মিনিস্ট্রি অফ মিউজিক` এর প্রতিষ্ঠাতা এবং পরিচালক শিলাদিত্য চৌধুরী।

শিলাদিত্যের কথায়, `আবোল তাবোল ছোটবেলায় মা-ঠাকুমার মুখে শুনেই তো আমরা বড় হয়েছি।` এবার সেই বিখ্যাত সব লাইন উঠে আসবে সৌমিত্র চট্টোপাধ্যায়ের গলায়।

`আবোল তাবোল` বলে বইটাকে সাজিয়ে প্রেস কপি করার সময় ও বইটা ছাপা হবার প্রাক্কালে কবি মৃত্যুশয্যায় পড়ে যান। ১৯২৩ এর ১০ সেপ্টেম্বর তিনি মারা যান। আর তাঁর পরিকল্পনামাফিক সাজসজ্জা নিয়ে বইটা বের হয় ১৯ সেপ্টেম্বর ৷ এই আদিসংস্করণের কয়টা কপি ছাপা হয়েছিল, বা সংস্করণটির কয়টা পুনর্মুদ্রণ হয়েছিল, আদৌ হয়েছিল কি না, হলেও বা কয়বার, এইসব তথ্যের কোনো নির্দেশ সিদ্ধার্থ দেননি ৷ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পর্বেই বইটা দুষ্প্রাপ্য হয়, এই ইঙ্গিত বুদ্ধদেব বসু দিয়েছেন ৷ ১৯৪৫ সাল নাগাদ সিগনেট প্রেসের প্রবাদপ্রতিম দিলীপকুমার গুপ্ত বা ডি.কে. প্রায় ‘বিস্মৃতির অতল’ থেকে নতুন সজ্জায় আবার ছাপালেন ‘আবোল তাবোল’ ও ‘হযবরল’। পুনর্সংকলিত হলো ‘পাগলা দাশু’ এবং বের হলো ‘খাই খাই’৷

শিলাদিত্যর কথায়, `শিশু দিবসে এর মুক্তি হলেও, আবোল তাবোল শুধুই শিশুদের জন্য না। সব বয়সের সব মানুষ এটি উপভোগ করতে পারেন। আমার খুবই ইচ্ছে ছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের গলায় এটি অডিও ও ভিজুয়াল তৈরি করা। পরবর্তী প্রজন্মের জন্য এটি একটি সম্পদ হয়ে থাকল।`

মাত্র দুদিনের মধ্যে এই গোটা প্রোজেক্টের কাজ শেষ করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। মিউজিক অফ মিনিস্ট্রির ইউটিউব চ্যানেলে প্রথম দুটি সিরিজ মুক্তি পেয়েছে আবোল তাবোলের। বাকি সিরিজগুলিও খুব শিগগিরইই মুক্তির অপেক্ষায়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।