Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ জ্যৈষ্ঠ ১৪২৭, মঙ্গলবার ২৬ মে ২০২০, ১১:৫৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ডের সঙ্গে কাজ করবে ভারত


২৭ এপ্রিল ২০২০ সোমবার, ০৮:৫৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ডের সঙ্গে কাজ করবে ভারত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিন ভারতে উৎপাদনের পরিকল্পনা ঘোষণা করল ভারতের সেরাম ইনস্টিটিউট। আগামী দুই-তিন সপ্তাহের মধ্যেই উৎপাদনের কাজ শুরু হয়ে যাবে। ভারতেই তৈরি হবে করোনার ভ্যাকসিন।

সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানায়। মানব শরীরে ভ্যাকসিনের সফল প্রয়োগের পর তারা অক্টোবরেই মধ্যে বাজারে আনবে। আর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে পুণের এই কোম্পানি। বিশ্বের সাতটি সংস্থা এই ভ্যাকসিন উৎপাদন করবে। সেগুলোর মধ্যে এখন ভারতের সেরাম ইনস্টিটিউটেরও নাম এলো।অতীতেও ম্যালেরিয়ার ভ্যাকসিন প্রকল্পে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের সঙ্গে হাত মিলিয়ে কাজ করার নজির রয়েছে সেরাম ইনস্টিটিউটের।

সেরাম ইনস্টিটিউটের এসআইআই আদর পুনাওয়ালা জানিয়েছেন, ইনস্টিটিউটের দল অক্সফোর্ডের ড. হিলের সঙ্গে কাজ করছে। আগামী ২-৩ সপ্তাহের মধ্যেই ভ্যাকসিন উৎপাদন শুরু হবে। প্রথম ছয় মাসে ৫০ লাখ উৎপাদনের লক্ষ্য। পরে প্রতিমাসে ১ কোটি করে উৎপাদন বাড়ানো যেতে পারে।

কোভিড-১৯ ভ্যাকসিন বাজারে আসবে সেপ্টেম্বর-অক্টোবরে। তবে অবশ্যই সফল পরীক্ষার পর। ভারতের এই ভ্যাকসিনের পরীক্ষা পরবর্তী ২-৩ সপ্তাহের মধ্যে শুরু হতে পারে। ইংল্যান্ডে সেপ্টেম্বর-অক্টোবর মাসে ক্লিনিক্যাল ট্রায়ালের সাফল্যের অনুমানের ভিত্তিতে সেরাম ইনস্টিটিউট উৎপাদন শুরু করবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।