Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ কার্তিক ১৪২৭, রবিবার ২৫ অক্টোবর ২০২০, ৪:৩৫ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বেঙ্গল শিল্পালয়ে মুর্তজা বশীরের বিরল চিত্রকর্মের প্রদর্শনী


১২ অক্টোবর ২০২০ সোমবার, ০৭:৩৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বেঙ্গল শিল্পালয়ে মুর্তজা বশীরের বিরল চিত্রকর্মের প্রদর্শনী

বাংলাদেশের শীর্ষ চিত্রশিল্পী মুর্তজা বশীরের প্রায় সত্তর বছরের শিল্পসাধনা নিয়ে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত ‘মুর্তজা বশীরের সৃষ্টি ও প্রসারিত মন’ (Baseer: An Eloquent Mind) শীর্ষক প্রদর্শনী আজ ১২ অক্টোবর থেকে শুরু হয়েছে ধানমণ্ডির বেঙ্গল শিল্পালয়ে।

মুর্তজা বশীর (১৯৩২ – ২০২০) বহু মাধ্যমে কাজ করেছেন, যেমন ড্রইং, ছাপচিত্র, জলরং, তেলরং, মিশ্র মাধ্যম, ম্যুরাল। তেলরঙেই তাঁর সমধিক সিদ্ধি। তিনি দেয়াল, শহিদ-শিরোনাম, পাখা, রমণী, কলেমা তৈয়বাসহ অনেকগুলো সার্থক চিত্রমালার শিল্পী । শক্তিশালী ড্রইং, রঙের সুমিত ব্যবহার এবং সমাজচেতনায় উদ্দীপিত দৃষ্টিভঙ্গি মুর্তজা বশীরকে দিয়েছে আশ্চর্য এক স্বাতন্ত্র্য।

চিত্রশিল্পের ভুবনে দৃপ্ত পদচারণার পাশাপাশি সাহিত্য ও ইতিহাস নিয়েও নিরলস গবেষণা করেছেন মুর্তজা বশীর। প্রদর্শনীতে চিঠিপত্র, স্কেচ, আলোকচিত্র, পোস্টার ও পেপার-কাটিংয়ের সংকলনের মধ্য দিয়ে তাঁর গহন শিল্প-জিজ্ঞাসা, ইতিহাস সচেতনতা ও সমাজচিন্তার রূপরেখা তুলে ধরার চেষ্টা করেছি।

‘মুর্তজা বশীরের সৃষ্টি ও প্রসারিত মন’ প্রদর্শনীতে স্থান পেয়েছে বিভিন্ন ব্যক্তিগত সংগ্রহ থেকে কিছু বিরল চিত্রকর্ম, ক্যাটালগ ও আলোকচিত্র। বৈচিত্র্যময় ও বহুকৌণিক শিল্পগুচ্ছ থেকে আমরা মুর্তজা বশীরের বৃহত্তর ভুবনের সাক্ষাৎলাভ করবেন দর্শকরা। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।