Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ অগ্রাহায়ণ ১৪২৬, বুধবার ২০ নভেম্বর ২০১৯, ১১:৪৬ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ঢাকায় ভূপেন হাজারিকার প্রয়াণ দিবস পালন


০৬ নভেম্বর ২০১৯ বুধবার, ০১:০৯  এএম

তারেক আলী মিলন

বহুমাত্রিক.কম


ঢাকায় ভূপেন হাজারিকার প্রয়াণ দিবস পালন

উপমহাদেশের সঙ্গীতের পুরোধা ব্যক্তিত্ব কিংবদন্তি কণ্ঠশিল্পী ড. ভূপেন হাজারিকা যার জনপ্রিয়তা আকাশচুম্বী। তাঁর বৈচিত্রময় কণ্ঠস্বর ও সুকোমল ভঙ্গির বিখ্যাত গানগুলি ছন্দময় এবং কাব্যময়। তিনি গানের উপমাগুলো রাজনৈতিক ও সামাজিক বিষয় থেকে তুলে আনেন। লোকসংগীতও গাইতেন তিনি আধুনিকতার ছোঁয়ায়।

উপমহাদেশের প্রখ্যাত গণসংগীত শিল্পী ড. ভূপেন হাজারিকা’র ৮ম প্রয়াণ দিবস উপলক্ষে ‘মোরা যাত্রী একই তরণীর’ শীর্ষক তিনদিনব্যাপী আলোচনা, সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানের উদ্বোধন হলো।

৫ নভেম্বর মঙ্গলবার ২০১৯ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সন্ধ্যা ৬.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ব্যতিক্রম মাসডো, আসাম যৌথভাবে আয়োজন করে এ প্রয়াণ দিবস অনুষ্ঠান।

আজ প্রথম দিনের আলোচনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ব্যতিক্রম মাসডো`র সভাপতি ড. সৌমেন ভারতীয়া,সমার হাজারিকা, ড. ভূপেন হাজারিকার ছোট ভাই পদ্মশ্রী সূর্য কান্তা হাজারিকা এবং আসামের বিশিষ্ঠ সাংবাদিক অজিত কুমার ভূঁইয়া। ড. ভূপেন হাজারিকার উপর পদ্মশ্রী সূর্য কান্তা হাজারিকা রচিত ‘আমি এক যাযাবর’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

আলোচনা ও গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে আসামের বর্ণালী মহন্তো এর নৃত্য পরিচালনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্যশিল্পীদের পরিবেশনায় সত্রীয়া নৃত্য, কৃষ্ণ বন্দনা, গোপী নৃত্য এবং গঙ্গা আমার মা পরিবেশিত হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সমার হাজারিকা ও ডাউর হাজারিকা এবং দিকসু শর্মা।

বিস্তৃর্ণ দুপারে গানের সাথে নৃত্য পরিবেশন করে ড. দিপালী দাস, আসামের রুমিলা বড়ো এর নৃত্য পরিচালনায় বিহু আঙ্গিকে সাজিয়ে দোপাটি মাথার খোপাটি গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা সমবেত নৃত্য পরিবেশন করেন, সমবেত সঙ্গীত পরিবেশন করে ঢাকা সাংস্কৃতিক দল এবং একক সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী লিয়াকত আলী লাকী, ড. মাইনু দেবী এবং পাদ্মানভ বারদলই।

দ্বিতীয় দিন ৬ নভেম্বর বুধবার ২০১৯ একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সন্ধ্যা ৬.৩০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভা, আসাম যৌথভাবে আয়োজনে আলোচনা, সংগীত, নৃত্য ও নাট্যানুষ্ঠান।

তৃতীয় দিন ৭ নভেম্বর বৃহস্পতিবার ২০১৯ সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভা, আসাম এর যৌথ আয়োজনে পরিবেশিত হবে অসম কলাতীর্থ ও এস বি মুভিজের নিবেদন, কমলারানির গল্প অবলম্বনে ড. পরমানন্দ রাজবংশী’র রচনা, প্রযোজনা ও পরিচালনায় অসমিয়া নাটক ‘কমলাকুঁয়ারীর সাধু’।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ