Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ জ্যৈষ্ঠ ১৪২৭, মঙ্গলবার ২৬ মে ২০২০, ১১:৪০ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

জামালপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজে পিসিআর ল্যাব হচ্ছে


৩০ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার, ০৩:২৬  পিএম

মো. নজরুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


জামালপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজে পিসিআর ল্যাব হচ্ছে

ময়মনসিংহ: জামালপুরে শেখ হাসিনা মেডিকেল কলেজে করোনা ভাইরাস শনাক্তকরণের জন্য খুব শিগরি পলিমারেজ চেইন রিএ্যাকশন ( পিসিআর) ল্যাব চালু হতে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া নির্দেশ অনুযায়ী বুধবার রাতেই চট্রগ্রাম থেকে জামালপুরে আনা হয়েছে আরটি পি সিআর মেশিনটি।

ইতিমধ্যে ল্যাব চালুর জন্যে স্থানীয় গণপূর্ত বিভাগ অভ্যন্তরীন প্রস্তুতি নিচ্ছে। দুই শিফটে কাজ করলে এই ল্যাবে কমপক্ষে ৮ জন টেকনিশিয়ান প্রয়োজন। পিসিআর ল্যাবটি স্থাপিত হলে জামালপুর জেলাসহ শেরপুর, কুড়িগ্রাম, রাজিবপুর এলাকার মানুষের করোনা পরীক্ষা আরো সহজতর ও দ্রুত সম্পন্ন হবে।

পিসিআর ল্যাব স্থাপন করতে বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী বায়োসেফটি কেবিনেট লেভেল-২ এবং অন্যান্য অনুষঙ্গিক বিষয়গুলো নিশ্চিত কাজ করছে শেখ হাসিনা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। তারা ময়মনসিংহ মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর ল্যাবের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চায়। এর অংশ হিসেবে বুধবার ময়মনসিংহ পিসিআর ল্যাবটি সরজমিনে পরিদর্শন করেছেন শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ আন্জুম নাসরিন।

এদিকে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজে ২ জন ল্যাব টেকনিশিয়ানের তন্মধ্যে একজনের করোনা পজিটিভ, সদর উপজেলায় ২জন, সদর হাসপাতালে হাসপাতালে ২জন ল্যাব টেকনিশিয়ান রয়েছে। যাদের মধ্য থেকে পিসিআর ল্যাব চালানোর বিষয়ে ট্রেনিং দেয়ার কথা হয়েছে ।

এদিকে জামালপুরের সিভিল সার্জন আবু সাঈদ মোঃ মাহবুবুর রহমান ও সদর হাসপাতালে আবাসিক চিকিৎসক (আরএমও) ডাঃ ফেরদৌস করোনা পজিটিভ, হোম কোয়ারেন্টিনে আছেন শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ এ. এফ. এফ সালেহ ইকবাল ও ডেপুটি সিভিল সার্জন ডাঃ এ. কে এম শফিকুজ্জামান।

বুধবার সকালে মির্জা আজম এমপি এবং তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এমপি`র পক্ষ থেকে (আরটি পি সিআর) মেশিনটি গ্রহণ করেন জামালপুরের সন্তান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মাহবুবুর রহমান। পরে জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের কর্তৃপক্ষ এটি গ্রহণ করেন। এক সপ্তাহের মধ্যে শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে এই মেশিনটির সংযোজন ও স্থাপন করা হবে বলে সংশ্লিষ্টরা জানান।

এদিকে করোনা ভাইরাস প্রতিরোধ ও চিকিৎসা সেবা অব্যাহত রাখতে সহযোগিতা করার জন্য সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান এমপি এবং জেলা পরিষদের চেয়ারম্যানের ফারুক আহাম্মেদ চৌধুরী জামালপুর জেলার সংসদ সদস্যবৃন্দ জেলার সার্বিক দায়িত্বপাপ্ত শিক্ষা সচিব মোঃ মাহবুব হোসেন, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ, জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, পুলিশ সুপার মোঃ দেলোয়ার হোসেনের প্রতি ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়েছেন ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।