Bahumatrik :: বহুমাত্রিক
 
১৪ কার্তিক ১৪২৭, বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০, ১:৪০ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

করোনা সংকটে অংশীদারিত্ব বাড়ানোর তাগিদ বিজ্ঞান গবেষকদের


২৩ আগস্ট ২০২০ রবিবার, ০১:০৫  এএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


করোনা সংকটে অংশীদারিত্ব বাড়ানোর তাগিদ বিজ্ঞান গবেষকদের

ঢাকা: সরকারি-বেসরকারি ও উদ্যোক্তা পর্যায়ে দুরত্ব ঘুচিয়ে কার্যকর অংশীদারিত্ব বাড়ানো গেলে দেশের বিজ্ঞান গবেষকরা চলমান বৈশ্বিক মহামারী কোভিড-১৯ মোকাবেলায় আরও অবদান রাখতে পারেন। এই অংশীদারিত্ব দেশকে আমদানি নির্ভরতার সংস্কৃতি থেকে বের করে অর্থনৈতিক স্বয়ংসম্পূর্ণতা এবং বহির্বিশ্বে মর্যাদা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 

শনিবার অনুষ্ঠিত Promoting Academia-Industry Partnership in the Light of COVID-19 Crisis: Way Forward শীর্ষক ওয়েবিনারে এই মতামত তুলে ধরেন দেশের প্রতিথযশা বিজ্ঞান গবেষকরা। এশিয়ান ফেডারেশন অব বায়োটেকনোলজি (এএফওবি) ও কমিটি অব অ্যাকশন ফর রিসার্চ, এক্সটেনশন অ্যান্ড সার্ভিসেস (সিএআরইএস) এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এই ওয়েব আলোচনায় অংশ নেন বহির্বিশ্বের খ্যাতিমান গবেষকরাও।  

এএফওবি’র ভাইস-প্রেসিডেন্ট এবং কমিটি অব অ্যাকশন ফর রিসার্চ, এক্সটেনশন অ্যান্ড সার্ভিসেস, বাংলাদেশ (সিএআরইএস) এর জেনারেল সেক্রেটারি অধ্যাপক ডঃ মোজাম্মেল হক বিজ্ঞান গবেষণার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সঙ্গে দুরত্ব ঘুচানোর তাগিদ দিয়ে বলেন, ‘আমাদের বিজ্ঞান গবেষকরা জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে সাফল্যের সাক্ষর রেখে আসছেন। বার বার প্রমাণ দিয়ে আসছি যে আমরা পারি। তবুও ক্লিনিক্যাল-নন ক্লিনিক্যাল কিংবা ফার্মাসিউটিক্যাল-নন ফার্মাসিউটিক্যালগুলোর সঙ্গে একাডেমিক অংশীদারিত্ব সেভাবে গড়ে উঠছে না।’

‘বিপুল পরিমাণ এনজাইমসহ বিভিন্ন প্রযুক্তি আমদানি হচ্ছে। আমরা আমাদের সম্ভাবনাকে কাজে লাগাতে পারছি না। দুরত্বটা কোথায়-তা আমাদের খুঁজে বের করতে হবে। বিজ্ঞান গবেষণার প্রতিষ্ঠানসমূহের সঙ্গে সরকারি-বেসরকারি কিংবা উদ্যোক্তা স্তরে সেতুবন্ধন তৈরিতে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে আরও সক্রিয় হওয়া প্রয়োজন’-যোগ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের এই জ্যেষ্ঠ শিক্ষক। দেশে বিজ্ঞান গবেষণায় অভিবাবক প্রতিষ্ঠানসমূহ, বিশেষ করে বাংলাদেশ বিজ্ঞান একাডেমিকে এবিষয়ে উদ্যোগী হওয়ারও আহ্বান অধ্যাপক মোজাম্মেল হকের। 

করোনা মহামারীর সংকট উত্তরণে দেশের বিজ্ঞান গবেষকদের বহুমূখি প্রচেষ্টার কথা তুলে ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগি অধ্যাপক ডঃ এ বি এম এম খাদেমুল ইসলাম ওয়েবিনারে জানান, বাংলাদেশের গবেষকরা বৈশ্বিক পর্যায়ে তো বটেই দেশেও প্রাণান্তকর চেষ্টায় চালিয়ে যাচ্ছেন করোনা সংকট মোকাবেলায়। সীমিত সম্পদ ও অন্যান্য সীমাবদ্ধতা সত্ত্বেও করোনাভাইরাসের বিরুদ্ধে উন্নত বিশ্বের মতোই জেনোম সিকোয়েন্সিং, ভ্যাকসিন ডিজাইন, ডেটা এনালাইসিস, ড্রাগ ডিসকভারি, ড্রাগ ট্রায়ালের মতো প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন আমাদের গবেষকরা। অনেক ক্ষেত্রে আশাতীত সাফল্যও পাচ্ছেন তারা।’

ডঃ ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাধিক বিভাগ, বিসিএসআইআর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, আইইউবি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ (ইউডা), শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, আইসিডিডিআর,বি সহ অসংখ্য দেশিয় প্রতিষ্ঠানের বিজ্ঞান গবেষকরা নিবেদিত ভাবে করোনা মোকাবেলায় নানা উপায় বের করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। এসব কর্মযজ্ঞ সফল করতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানের এগিয়ে আসা জরুরি।’

নিয়ন্ত্রক সংস্থাসমূহের দীর্ঘসূত্রিতায় ভালো গবেষণার ফসল মানুষের দোড়গোড়ায় নিয়ে যেতে প্রতিবন্ধকতার অভিজ্ঞতা তুলে ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি অ্যান্ড মলিক্যুলার বায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডঃ জেবা ইসলাম সেরাজ জানান, করোনা সংকটে আমরা অবদান রাখতে চেষ্টা করছি। কিন্তু ঔষুধ প্রশাসনের দীর্ঘসূত্রিতায় তা বাধাগ্রস্ত হচ্ছে। সংশ্লিষ্ট প্রশাসনিক অনুমতিদানে আরও ত্বড়িৎ পদক্ষেপ নেওয়া হলে গবেষকরা আরও ভালো কাজ করতে উৎসাহিত হবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ডঃ এম মঞ্জুরুল করিম এবং  জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মুস্তাক ইবনে আয়ুবের সঞ্চালনায় ওয়েব আলোচনায় আরও অংশ নেন- এএফওবি’র প্রেসিডেন্ট ও তাইওয়ানের ন্যাশনাল চাঙ চ্যাঙ ইউনিভার্সিটির কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ ওয়েন চেইন লি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), খড়গপুরের বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক এবং এএফওবি’র বায়োইন্ডাস্ট্রি অ্যান্ড বায়োএডুকেশন’র প্রধান ডঃ সত্যশ্রী দে, এ এফসি এগ্রো বায়োটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাইফুর রহমান, সিএআরইএস এর চেয়ারম্যান ওয়ালি-উল-মারুফ মতিন ও অনলাইন গণমাধ্যম বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম।

করোনা মোকাবেলায় গবেষক-উদ্যোক্তাদের অংশীদারিত্ব নিয়ে ওয়েবিনার

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

বিজ্ঞান -এর সর্বশেষ