Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ কার্তিক ১৪২৭, বুধবার ২১ অক্টোবর ২০২০, ১১:০৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

করোনা মোকাবেলায় গবেষক-উদ্যোক্তাদের অংশীদারিত্ব নিয়ে ওয়েবিনার


২২ আগস্ট ২০২০ শনিবার, ০২:৪৬  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


করোনা মোকাবেলায় গবেষক-উদ্যোক্তাদের অংশীদারিত্ব নিয়ে ওয়েবিনার

বৈশ্বিক মহামারী করোনাভাইসে কেঁপে উঠেছে বিশ্ব। কয়েক মাস পেরিয়ে গেলেও এই মহামারীতে মানুষের মৃত্যুর মিছিল ক্রমেই দীর্ঘ হচ্ছে। মানুষের নিদারুণ অসহায়ত্বের সঙ্গে এই মহামারীকালে দৃশ্যমান হয়েছে চিকিৎসা ব্যবস্থা তথা চিকিৎসা বিজ্ঞানের দুর্বলতাগুলোও। তা সত্ত্বেও ভাইরাসের সংক্রমণ নিয়ে কাজ করা দেশি-বিদেশি গবেষকগণ নিরন্তর প্রচেষ্টা চালাচ্ছেন চলমান করোনাভাইরাসের ছোবল থেকে মানুষের মুক্তির উপায় উদ্ভাবনে।

বাংলাদেশের গবেষকরা মনে করছেন, ভয়াবহ এই সংকট উত্তরণে বহির্বিশ্বের গবেষকদের সঙ্গে নিবিড় সংযোগ স্থাপনের পাশাপাশি সম্পৃক্ত করা প্রয়োজন শিল্প উদ্যোক্তাদেরকেও। কেননা গবেষণায় অর্জিত সাফল্য দ্রুত মানুষের দোড়গোড়ায় পৌছে দিতে সরকারি প্রতিষ্ঠানসমূহের সঙ্গে ওষুধ উৎপাদন সংশ্লিষ্ট শিল্প উদ্যোক্তাগণকেও এগিয়ে আসতে হবে।

এশিয়ান ফেডারেশন অব বায়োটেকনোলজি (এএফওবি) ও কমিটি অব অ্যাকশন ফর রিসার্চ, এক্সটেনশন অ্যান্ড সার্ভিসেস (সিএআরইএস) এই লক্ষ্যে আয়োজন করছে Promoting Academia-Industry Partnership in the Light of COVID-19 Crisis: Way Forward শীর্ষক ওয়েবিনার। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় অনুষ্ঠেয় এই ওয়েবিনারে দেশি-বিদেশি খ্যাতিমান বিজ্ঞানীরা অংশ নেবেন। অংশ নেবেন ওষুধ শিল্প প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরাও।  

ওয়েব আলোচনায় অংশ নেবেন- এএফওবি’র প্রেসিডেন্ট ও তাইওয়ানের ন্যাশনাল চাঙ চ্যাঙ ইউনিভার্সিটির কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ ওয়েন চেইন লি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি অ্যান্ড মলিক্যুলার বায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডঃ জেবা ইসলাম সেরাজ, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), খড়গপুরের বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক এবং এএফওবি’র বায়োইন্ডাস্ট্রি অ্যান্ড বায়োএডুকেশন’র প্রধান ডঃ সত্যশ্রী দে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহযোগি অধ্যাপক ডঃ এ বি এম এম খাদেমুল ইসলাম ও এ এফসি এগ্রো বায়োটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাইফুর রহমান।  

ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখবেন-এএফওবি’র ভাইস-প্রেসিডেন্ট এবং কমিটি অব অ্যাকশন ফর রিসার্চ, এক্সটেনশন অ্যান্ড সার্ভিসেস, বাংলাদেশ (সিএআরইএস) এর জেনারেল সেক্রেটারি অধ্যাপক ডঃ মোজাম্মেল হক ও সিএআরইএস এর চেয়ারম্যান ওয়ালি-উল-মোশারফ মতিন। ওয়েবিনারের আরও অংশ নেবেন বিশেষায়িত গণমাধ্যম বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম। সমাপনী বক্তব্য রাখবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের (মাইক্রোবায়োলজি) অধ্যাপক ডঃ এম মজিবুর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও বিজ্ঞান সংগঠক ডঃ এম মঞ্জুরুল করিম বহুমাত্রিক.কম-কে জানান, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস মানবজাতির জন্য যে চ্যালেঞ্জ তৈরি করেছে তা মোকাবেলায় আমাদের বহুমূখি সংযোগ ও সম্পৃক্ততা বাড়াতে হবে। একাডেমিক গবেষণার সঙ্গে এখাতের উদ্যোক্তাদের নিবিড় সংযোগ ও সহযোগিতা না গড়ে উঠলে আমরা এই সংকট কাটিয়ে উঠতে পারব না।

এই অণুজীব বিজ্ঞানী মনে করেন, করোনা মোকাবেলায় উন্নত দেশসমূহ এই বহুমূখি সম্পৃক্ততা গড়ে তোলার মধ্য দিয়ে কার্যকর সমাধানের পথে হাটছে। সংকট মোকাবেলায় বাংলাদেশের গবেষকরাও গবেষণায় সাফল্য অর্জন করছেন, যা বৈশ্বিক পরিমণ্ডলে স্বীকৃতি লাভ করছে। গবেষকরা এই সংকটে কার্যকর ভূমিকা রাখতে প্রত্যাশা করছে সংশ্লিষ্ট সকলের আন্তরিক অংশীদারিত্ব। Promoting Academia-Industry Partnership in the Light of COVID-19 Crisis: Way Forward শীর্ষক ওয়েবিনার আয়োজন তারই অংশ। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।