Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ আশ্বিন ১৪২৭, শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

করোনায় শিশুদের নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৪ নির্দেশনা


১৮ এপ্রিল ২০২০ শনিবার, ১০:৪২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


করোনায় শিশুদের নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৪ নির্দেশনা

ঢাকা : গেল ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম মরণঘাতী করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর খুব দ্রুতই সেখানে এ সংক্রমণ ছড়িয়ে পড়ে। এরপর তা ছড়ায় বিশ্বের অন্যান্য দেশে। গেল ৮ মার্চে বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এরপর বাড়তে থাকে সংক্রমণ।

এ ভাইরাসের সংক্রমণ এড়াতে বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশ সরকারও সাধারণের চলাচল সীমিত করতে নানা পদক্ষেপ নিয়েছে। এর অংশ হিসেবে বন্ধ ঘোষণা করা হয় সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান।

কয়েক দফায় বাড়িয়ে সেই ছুটি এখনও চলছে। আর এই বন্দিদশায় শিশুরা পড়েছে বিপাকে। তারা বাধ্য হয়ে ডিজিটাল মাধ্যমে ডুবে থেকে সময় পার করছে। স্মার্টফোন, টিভি আর কম্পিউটারের সঙ্গে সময় কাটাতে অভ্যস্ত হয়ে পড়া ভবিষ্যতের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে। কিন্তু শিশুরা সময় কাটাবে কীভাবে তাও একটা বড় প্রশ্ন। তাই শিশুদের নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দিয়েছে নির্দেশনায়।

শিশুদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনায় যা রয়েছে

ঘরবন্দি অবস্থায় দৌড়ানোর অভ্যাস করানো সম্ভব নয়। তাই খেলার ছলে স্কিপিং বা লাফ দড়ির সাহায্যে সন্তানকে শরীরচর্চা করাতে পারেন।

সন্তানের সঙ্গে খেলায় সঙ্গ দিন। ওদের সঙ্গে খেলতে খেলতে বাড়ির বড়দেরও খানিকটা শরীরচর্চা হয়ে যাবে।

পড়াশুনার বাইরে অবসর সময় কাটানোর জন্য সন্তানের হাতে মোবাইল ফোনের পরিবর্তে তুলে দিন গল্পের বই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, ৫ বছরের কম বয়সী শিশুদের টিভি, মোবাইল বা কম্পিউটারে সঙ্গে যতটা কম সময় কাটাবে, ততই ভালো। ৫ বছরের কম বয়সী শিশুরা দিনে বড়জোড় ১ ঘণ্টা টিভি বা কম্পিউটারের সঙ্গে সময় কাটাতে পারে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

শিশুর রাজ্য -এর সর্বশেষ