Bahumatrik :: বহুমাত্রিক
 
২৯ আশ্বিন ১৪২৬, মঙ্গলবার ১৫ অক্টোবর ২০১৯, ৬:১১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

এনওয়াইবিবি’র স্টিয়ারিং কমিটির অভিষেক


০৮ অক্টোবর ২০১৯ মঙ্গলবার, ১২:১৭  এএম

বহুমাত্রিক ডেস্ক


এনওয়াইবিবি’র স্টিয়ারিং কমিটির অভিষেক

"নতুনের পদচারণায় সমৃদ্ধ হবে আগামীর জীবপ্রযুক্তি"- এই লক্ষকে প্রতিপাদ্য করে অভিষেক হলো " নেটওয়ার্ক অব ইয়াং বায়োটেকনোলজিস্টস অব বাংলাদেশ (এনওয়াইবিবি)" -এর প্রথম জাতীয় স্টিয়ারিং কমিটির।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগের প্রফেসর কামালউদ্দিন আহমেদ লেকচার গ্যালারিতে আয়োজিত এ অনুষ্ঠানে প্রদান অতিথি হিসেবে ছিলেন, স্বাধীনতা পদকপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ডঃ হাসিনা খান। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্ট (জিএনওবিবি) এর প্রেসিডেন্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডঃ জেবা ইসলাম সিরাজ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব বায়োটেকনোলজি গ্র্যাজুয়েটস (বিএবিজি)- এর সাধারন সম্পাদক অধ্যাপক ডঃ মোঃ শাহেদুর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডঃ মোঃ নাজমুল আহসান।

দীর্ঘ ১২ বছরের পথপরিক্রমায় বাংলাদেশের বায়োটেকনোলজি বা জীবপ্রযুক্তি বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সমন্বিত সংগঠন হিসেবে কাজ করেছে ইয়াং বায়োটেকনোলজিস্টস অব বাংলাদেশের (ইয়ংবিবি)। আর এই ইয়ংবিবি নতুন আঙ্গিকে ও বৃহৎ পরিসরে আত্মপ্রকাশ করেছে " নেটওয়ার্ক অব ইয়াং বায়োটেকনোলজিস্টস অব বাংলাদেশ (এনওয়াইবিবি)" রূপে। ২৪ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০০ আবেদনের প্রেক্ষিতে নির্বাচিত ২৩ সদস্য বিশিষ্ট নতুন স্টিয়ারিং কমিটি উপস্থাপন করেন ইয়ংবিবি পরিচালনা পর্ষদ।

বায়োটেক শিক্ষার্থীদের জন্য কার্যকর প্লার্টফর্ম সৃষ্টি, এবং দক্ষতা বৃদ্ধির সাথে জীবপ্রযুক্তি গবেষনাকে ত্বরান্বিত করার প্রয়াসে গঠিত এ কমিটির নির্বাচন প্রক্রিয়া এবং ভবিষ্যৎ লক্ষ নিয়ে আলোকপাত করেন এনওয়াইবিবি - এর বোর্ড অফ ডিরেক্টর ডঃ মাহবুবুর রশীদ, সহকারী অধ্যাপক, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ডঃ আদনান মান্নান সহযোগী অধ্যাপক, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

নবগঠিত কমিটিকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন অধ্যাপক ডঃ মোঃ শাহেদুর রহমান ও ভিডিও বার্তায় শুভেচ্ছা জ্ঞাপন করেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি (এনআইবি)-র পরিচালক ডঃ মোঃ সলিমুল্লাহ।

ডঃ জেবা ইসলাম সিরাজ তার বক্তব্যে জৈবপ্রযুক্তিকে সাধারন মানুষের কাছে বোধগম্য করে তুলতে এবং সকল বয়োটেক আন্ডারগ্রাজুয়েটদের এক ভীতে দাড় করাতে সর্বোচ্চ পেশাদারিত্ব নিয়ে কাজ করতে আহ্বান জানান। ডঃ হাসিনা খান তার অনুপ্রেরনাদায়ী বক্তব্যে বলেন সৃষ্টিশীল উদ্ভাবনী চিন্তা নিয়েই নিজেদের স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যেতে হবে। আর জৈবপ্রযুক্তির মানোন্নয়নে তরুন নেতৃত্ব সৃষ্টিতে এনওয়াইবিবি কে কাজ করার আহ্বান জানান।

পরবর্তীতে অতিথি ও নবগঠিত কমিটির সদস্যদের ফুলের তোড়া দিয়ে ও ব্যাজ পড়িয়ে অভ্যর্থনা জানানো হয়। এনওয়াইবিবি এর ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে বক্তব্য প্রদান করেন সংগঠনটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফ খান (প্রভাষক, জীবপ্রযুক্তি ও জিন প্রকৌশল বিভাগ, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ) ও প্রধান পরিচালন কর্মকর্তা মাহমুদা কবীর শাওন।

সবশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন এনওয়াইবিবি-র বোর্ড অফ ডিরেক্টর, ডঃ মোশতাক ইবনে আয়ুব, সহকারী অধ্যাপক, জিন প্রকৌশল বিভাগ ও জীবপ্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সময়িতা সরকার তুলি ও মুস্তাফিজুর রহমান তুষার।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।