Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, রবিবার ২৬ মে ২০১৯, ৫:১২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ পেলেন মিজানুর ও জিহান


২৬ এপ্রিল ২০১৯ শুক্রবার, ১১:২২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ পেলেন মিজানুর ও জিহান

ঢাকা: মিজানুর রহমান চৌধুরী এবং জিহান করিম পেলেন ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৮’। শুক্রবার বিকালে রাজধানীর বেঙ্গল শিল্পালয় প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে এ পুরষ্কার প্রদান করা হয়। এছাড়া এবার মর্যাদাপূর্ণ এই পুরষ্কারের হনরেবল মেনশন করা হয়েছে সরকার প্রতীককে।

২০১৮ সালের ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’এর জন্য উল্লেখযোগ্য সংখ্যক আবেদনপত্র জমা পড়ে। প্রাথমিক যাচাই-বাছাইয়ের পর জমাকৃত আবেদনপত্রগুলো থেকে চুড়ান্ত পর্যায়ের জন্য দশজন শিল্পী নির্বাচিত করা হয়।

চুড়ান্ত তালিকায় থাকা শিল্পীদের নাম: ১. এম এ রায়হান, ২. মিজানুর রহমান চৌধুরী, ৩. মুনেম ওয়াসিফ , ৪. পলাশ ভট্টাচার্য , ৫. ঋতু সাত্তার , ৬. সরকার প্রতীক , ৭. শারদ দাশ, ৮. সোমা সুরভী জান্নাত , ৯. শৌণাক দাশ , ১০. জিহান করিম।

শিল্পী আমিনুল ইসলামের স্মৃতি রক্ষার্থে তাঁর পরিবারের পক্ষ থেকে ২০১৩ সালে প্রবর্তন করা হয় ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’। এরপর থেকে দ্বিবার্ষিক ভিত্তিতে চারুকলার ক্ষেত্রে অবদানের জন্য ২ (দুই) জন করে তরুণ শিল্পীকে সমমানের ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ প্রদান করা হয়। এই পুরস্কারের প্রতিটির মূল্যমান টাকা ১,০০,০০০ (এক লাখ)। পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন।

শুক্রবার পুরষ্কার প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প-লেখক ও সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রয়িং ও পেইন্টিং বিভাগের চেয়ারম্যান শিল্পী শিশির ভট্টাচার্য্য, শিল্পী আমিনুল ইসলামের সহধর্মিণী রুবী ইসলাম ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

শিল্পী আমিনুল ইসলাম (১৯৩১-২০১১) ছিলেন আধুনিক চিত্রকলা আন্দোলনের অন্যতম পথিকৃৎ। এই অঞ্চলের প্রথম প্রজন্মের এই শিল্পীর নিরবচ্ছিন্ন শিল্পচর্চা, সামাজিক অঙ্গীকার ও আধুনিকতাবোধ আমাদের শিল্পভুবনকে সমৃদ্ধ করেছে। সৃজন-উৎকর্ষের মধ্য দিয়ে তিনি হয়ে ওঠেন আধুনিকতার পথ নির্মাণে অন্যতম শীর্ষ শিল্পী এবং পঞ্চাশের দশকেই শিল্পানুরাগীদের হৃদয়ে ভিন্ন আসনে অধিষ্ঠিত হন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।