Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ আশ্বিন ১৪২৬, শনিবার ২১ সেপ্টেম্বর ২০১৯, ১:০৬ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

অক্টোবরে শুরু হচ্ছে শাহজালাল বিমানবন্দরের ৩য় টার্মিনালের কাজ


০৭ সেপ্টেম্বর ২০১৯ শনিবার, ১২:৩২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


অক্টোবরে শুরু হচ্ছে শাহজালাল বিমানবন্দরের ৩য় টার্মিনালের কাজ

ঢাকা : অক্টোবরে শুরু হচ্ছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনালের কাজ। প্রায় ১৪ হাজার কোটি টাকা ব্যয়ের এই টার্মিনালে থাকবে আধুনিক সব সুযোগ সুবিধা। টার্মিনালের গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের কাজ আউটসোর্সিংয়ে দেয়া হবে জানিয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব বলেন, এতে সেবার মান বাড়বে, সহজ হবে ফ্লাইট পরিচালনা। পূর্ণাঙ্গ সেবা নিশ্চিত করতে বিমানবন্দরের সার্বিক ব্যবস্থাপনা উন্নতির পরামর্শ খাত সংশ্লিষ্টদের।

১৯৮০ সালে যাত্রা শুরু করা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বর্তমানে বছরে প্রায় ৯০ হাজার বিমান ওঠানামা করে। গেল বছরে সক্ষমতার চেয়ে বেশি ৯০ লাখ যাত্রীকে সেবা দেয় প্রধান এই বিমানবন্দর। সে অনুপাতে বাড়েনি বোর্ডিং ব্রিজ, লাগেজ বেল্ট, ইমিগ্রেশন চেকিং পয়েন্ট, পার্কিং-বেসহ আনুষঙ্গিক অবকাঠামো সুবিধা। ফলে কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না যাত্রীরা।

এই প্রেক্ষাপটে শাহজালাল বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের আওতায় মূল টার্মিনালের দক্ষিণ পাশে ২৪ লাখ বর্গফুট জমির ওপর তৃতীয় টার্মিনাল করতে যাচ্ছে সরকার। থাকবে প্রয়োজনীয় সব সুবিধা। ইতিমধ্যে শেষ হয়েছে দরপত্রের কারিগরি মূল্যায়ন। ঠিকাদারের সঙ্গে আর্থিক চুক্তি সইয়ের পর শুরু হবে নির্মাণ কাজ।

বিমান সচিব মহিবুল হক বলেন, আশা করছি আগামী অক্টোবরের মধ্যেই এই নির্মাণকাজের শুভ উদ্বোধন করা হবে।

এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমের আধুনিকায়নসহ আনুষঙ্গিক অবকাঠামো সুবিধা না বাড়লে যাত্রীরা এ টার্মিনালের পুরো সুবিধা বাড়বে না বলে মনে করেন এয়ারলাইন্সগুলোর কর্মকর্তারা।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।