Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:০৭, ১৬ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস

ঢাকা : আগামী ২৮ এপ্রিল পঞ্চমবারের মতো দেশে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ পালিত হতে যাচ্ছে।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব এডভোকেট টাইটাস হিল্লোল রেমা জানান, আগামী ২৮ এপ্রিল পঞ্চমবারের মতো ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ পালিত হতে যাচ্ছে।

দিবসটি উপলক্ষে সুপ্রিম কোর্টের কনফারেন্স কক্ষে ১৮ এপ্রিল সকাল ১০টায় ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠিত হবে। দেশের সর্বোচ্চ আদালতে বিন্যামূল্যে তথা সরকারি খরচে আইনি সেবা কার্যক্রম বিষয়ে এ মিট দ্য প্রেস তথা মতবিনিময় আয়োজন করা হচ্ছে। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি এম, ইনায়েতুর রহিমসহ কমিটির সদস্যগণ এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, গতবছর এদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে ‘জাতীয় আইনগত সুবিধা প্রদান দিবসের’ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী লিগ্যাল এইড কল সেন্টার জাতীয় হেল্পলাইনের উদ্বোধন করেন। এ হেল্পলাইনে ১৬৪৩০ নম্বরে ফোন করে জাতীয় আইনগত সহায়তা প্রদানকারী সংস্থার মাধ্যমে বিনামূল্যে আইনি সহায়তা পাচ্ছেন দেশের স্বল্প আয়ের ও অসহায় বিচার প্রার্থীগণ।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আর্থিকভাবে অস্বচ্ছল, সহায় সম্ভলহীন, অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করে। ২০০০সালে তৎকালীন শাসন আমলে আইনটি প্রণয়ন করে আওয়ামী লীগ। তারপরের সরকারগুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নেয়নি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আওয়ামী লীগ দরিদ্র ও অস্বচ্ছল জনগণের বিচারপ্রাপ্তি নিশ্চিতে আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে এবং তা অব্যাহত রয়েছে।

২০০০ সালে প্রনীত আইনটি অনুযায়ি ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নেউ বেইলী রোডে এ সংস্থার প্রধান কার্যালয় স্থাপন করা হয়েছে। এর ব্যাপ্তি সুপ্রিম কোর্ট, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় পর্যন্ত নেয়া হয়। জেলা কমিটি গঠন, প্রতিটি জেলা জজ আদালতে এর কার্যালয় স্থাপন করা হয়েছে। এতে দরিদ্র্-অস্বচ্ছল ও অসহায় জনগন বিচারপ্রাপ্তিতে সুবিধা পাচ্ছেন। নানা প্রচার, প্রচরণা, সেমিনার ও কর্মশালা আয়োজনের মধ্যদিয়ে এ সেবা বিষয়ে জনসচেতনতাও বৃদ্ধি পাচ্ছে। এ বিষয়ে বিস্তারিত জানতে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নিজস্ব ওয়েবসাইট রয়েছে। এ ওয়েবসাইটে জাতীয় আইনগত সহায়তা প্রদান বিষয়ে বিস্তারিত সকল তথ্য জানা যায়।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ বাসস’কে বলেন, প্রতিষ্ঠার পর থেকে অসহায় ব্যক্তিদের বিনামূল্যে আইনি সহায়তা ও পরার্মশ দিয়ে কাজ করে যাচ্ছে জাতীয় আইনগত সহায়তা সংস্থার অধীনে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। দিনে দিনে এ সেবার কার্যক্রম আরো গতিশীল হচ্ছে এবং কার্যের পরিধিও বাড়ছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer