Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সার-বীজ কেলেঙ্কারি ধামাচাপা দিতে ব্যস্ত কৃষি অফিসার

চান মিয়া, ছাতক প্রতিনিধি

প্রকাশিত: ০২:০২, ২৩ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সার-বীজ কেলেঙ্কারি ধামাচাপা দিতে ব্যস্ত কৃষি অফিসার

সুনামগঞ্জ : জেলার ছাতকে সার ও বীজ কেলেঙ্কারির ঘটনা ধামাচাপা দিতে ব্যস্ত দিন কাটিয়েছেন উপজেলা কৃষি অফিসার। এসময় উপ-সহকারি কৃষি অফিসারকে নিয়ে একাধিক গোপন বৈঠক করেছেন বলেও জানা গেছে।

বুধবার সিংচাপইড় ইউপির কালিপুর পয়েন্টে সরকারি যুবায়ের খান নামে একব্যক্তিকে উপ-সহকারি কৃষি অফিসার আসিফ হোসাইন এলাকাবাসীকে নিয়ে ২১বস্তা সার, ১০বস্তা বীজ ও নগদ ৭৪হাজার টাকাসহ তাকে আটক করেন। পরে তাকে ইউপি চেয়ারম্যানের জিম্মায় সোপর্দ করা হয়েছে বলে স্থানীয়রা জানান।

এঘটনা নিয়ে বুধবার ২২নভেম্বর দিনভর উপজেলা জুড়ে ছিল ব্যাপক আলোচনা-সমালোচনা। বিষয়টি নিয়ে কৃষি বিভাগ, এলাকাবাসী ও জনপ্রতিনিধিদের মধ্যে ছিল পরস্পর বিরোধি বক্তব্য। সার ও বীজ কেলেঙ্কারির ঘটনাটি ধামাচাপা দিতে উপজেলা কৃষি অফিসার কেএম বদরুল হক ও উদ্ভিদ সংরক্ষণ অফিসার আব্দুল হামিদ ঘটনার পর থেকেই সিংচাপইড় অবস্থান করছেন।

ঘটনা ধামাচাপা দিতে ইউপি চেয়ারম্যান শাহাব উদ্দিনের মো. সাহেলের বাড়িতে যান। তিনি উপ-সহকারি কৃষি অফিসারসহ কৃষকদের নিয়ে বিভিন্ন স্থানে পৃথক গোপন বৈঠক করেছেন বলে জানা গেছে।

উপজেলার ১৩ ইউনিয়ন ও একটি পৌরসভায় কৃষি পূনর্বাসন কর্মসূচির আওতায় ১৮ হাজার ৭শ’ ৬৬ চাষি পরিবারকে কৃষি পূনর্বাসন কর্মসূচির আওতায় নগদ ১ হাজার টাকা, বিনামূল্যে সার ও বোর ধান বীজ বিতরণে কৃষি অফিসারের নেতৃত্বে চলছে ব্যাপক অনিয়ম, স্বজনপ্রীতি ও দূর্নীতির অভিযোগ। এতে প্রকৃত কৃষকদের না দিয়ে ভূঁয়া কৃষকদের নামে সিংহভাগ বরাদ্ধ দেয়া হয়েছে।

এঅভিযোগ করেছেন বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানরা। ভাতগাঁও ইউপির মন্ডলপুর গ্রামের কদরিছ খান ও পুত্র যুবায়ের খানকে সিংচাপইড়, ভাতগাঁও, উত্তর খুরমাও চরমহল্লা ইউপির সার ও বীজের ডিলারশীপ দেয়া হয়েছে। জানা গেছে, সিংংচাপইড় ইউপির বিনামূল্যের সার-বীজ বিতরণের পর অকৃষকদের কাছ থেকে ৩শ’ থেকে ৪শ’ টাকা করে যুবায়ের খান এসব সার ক্রয় করেন। পরে জাউয়াবাজারে ব্যবসা প্রতিষ্ঠান থেকে উচ্চমূল্যে বিক্রি করা হয় বলে অভিযোগ করেছেন কৃষকরা।

এব্যাপারে ইউপি সদস্য আজিজুল ইসলাম শান্ত জানান, তার ওয়ার্ডে এখনও সার-বীজ বিতরণ হয়নি। তিনি বাড়িতে না থাকলেও বিষয়টি তিনি শুনেছেন বলে জানান।

উপ-সহকারি কৃষি অফিসার আসিফ হোসাইন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের চাপে আটক মালামাল ছেড়ে দেয়া হয়। বিষয় নিয়ে তিনি কৃষকদের সাথে বৈঠক করেছেন বলেও দাবি করেন।

কৃষি অফিসার কেএম বদরুল হক এরকম কোন ঘটনাই তিনি শুনেননি বলে জানান। তবে পিতা-পুত্রের ডিলারশিপের কথা তিনি স্বীকার করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer