Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৮ ১৪৩০, শনিবার ০২ মার্চ ২০২৪

যশোরে বারি সরিষা -১৪ জাতের  মাঠ দিবস অনুষ্ঠিত 

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৯, ২৭ জানুয়ারি ২০২৪

আপডেট: ০০:২৭, ২৮ জানুয়ারি ২০২৪

প্রিন্ট:

যশোরে বারি সরিষা -১৪ জাতের   মাঠ দিবস অনুষ্ঠিত 

ফাইল ছবি

বারি সরিষা১৪ জাতের উৎপাদনশীলতা ও উৎপাদন প্রযুক্তি শীর্ষক এক মাঠ দিবস শনিবার বিকেলে  যশোর সদর উপজেলার ১২ নং ফতেপুর ইউনিয়নের ১নং সুলতানপুরের চারারডাঙ্গি কৃষি মাঠ এলাকায় অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসটি যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের আয়োজনে ও তেলবীজ গবেষণা কেন্দ্র,বিএআর আই গাজীপুরের বাস্তবায়নে এবং "তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি"প্রকল্পের (বারি অংগ ) অর্থায়নে অনুষ্ঠিত মাঠ দিবসের সভাপতিত্ব করেন কৃষি উদ্দ্যক্তা (সাবেক ইউনিয়ন পরিষদ সচিব) মোঃ নুরুন্নবি বিশ্বাস। 

 মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, যশোর এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাওছার উদ্দিন আহাম্মদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হাসান আলী,গাজীপুর জেলার জয়দেবপুরের তেলবীজ গবেষনা কেন্দ্রর বৈজ্ঞানিক মোঃ আরিফুল ইসলাম, উক্ত মাঠ দিবসে যশোর সদরের ৭০ জন কৃষক-কৃষাণী অংশগ্রহন করেন।

 মাঠ দিবসে‌ কৃষক কৃষাণীদের মধ্যে বক্তৃতা করেন সুলতানপুর এলাকার এক নম্বর আসাদুজ্জামান , মাহফুজ উল্লাহ ও তুলি বেগম প্রমুখ।

মাঠ দিবসে তেলজাতীয় ফসলের উৎপাদন ঘাটতি মেটানোর জন্য পতিত জমির উত্তম ব্যবহার স্বল্প জীবনকালের রোপা আমন এবং বোরো ধানের মধ্যবর্তী সময়ে স্বল্প জীবন কাল সমৃদ্ধ্য সরিষার জাত বারি সরিষা-১৪ চাষাবাদের মাধ্যমে পতিত জমি ব্যবহারের পাশাপাশি তেল ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ নিয়ে কাজ করে যাচ্ছে বলে বক্তারা জানান। 

সার্বিক অনুষ্ঠান পরিচালনা করেন আর এ আর এস, যশোরের বৈজ্ঞানিক  কর্মকর্তা, মো:শাহরিয়ার কবির,  অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করা হয়। কোরআন তেলাওয়াত করেন সুলতানপুর এলাকার বাসিন্দা মোঃ আহসানুজ্জামান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer