Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

রৌমারীতে “নো লীন সিজন”প্রকল্পের কর্মশালা

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: ১৬:২৪, ৮ নভেম্বর ২০১৬

আপডেট: ০২:০৬, ৯ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

রৌমারীতে “নো লীন সিজন”প্রকল্পের কর্মশালা

ছবি: বহুমাত্রিক.কম

কুড়িগ্রাম : কুড়িগ্রামের রৌমারীতে আরডিআরএস বাংলাদেশ ক্ষুদ্র্ঋন কর্মসুচীর উদ্দোগে এভিডেন্স এ্যাকশন এর সহযোগিতায় নো লীন সিজন প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম ৪-আসনের সংসদ সদস্য রুহুল আমিন ও বিশেষ অতিথি উপজেলা চেয়ারম্যন মজিবর রহমান। কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন তালুকদার, থানা ইনচার্জ এবিএম সাজেদুল ইসলাম ও কর্মসুচি ব্যবস্থাপক আরডিআরএস বাংলাদেশ সিডিপি কুড়িগ্রামসহ নো লীন সিজন প্রকল্পের কর্মকর্তাসহ সমাজের গণ্যমান্য ব্যাক্তিগন।

আরডিআরএস সিডিপি ব্যাবস্থাপক গৌতম কুমার হালদার প্রকল্পের বিষয়ে জানান, উত্তর বঙ্গের অনেক জায়গায় বছরে কিছু নির্দিষ্ট সময়ে কৃষি কাজ তুলনা ভাবে কমে যায়। এর কারনে গ্রামের কৃষি শ্রমনির্ভর দরিদ্রজনগোষ্টি এই সময়টাতে বেকার হয়ে পরে। তাদের আয় উল্লেখযোগ্য ভাবে কমে যায়।

যার ফলে আয়ের আসায় বাংলাদেশের অন্যান্য জায়গাতে অভিগমন করে আর্থিক সক্ষমতা বাড়ায়। অনেকে আর্থিক ঝুকির কথা ভেবে মাইগ্রেসন করা থেকে বিরত থাকেন। সাভাবিক ভাবে একজন মানুষ এই সময়টাতে তার শেষ সম্বল হিসাবে জমানো টাকা খরচ করে বাইরে গিয়ে অর্থ উপার্জন করতে চাননা।

এই ধরনের প্রণোদনা তাদেরকে বাইরে শহর অঞ্চলে কাজের খোঁজে যাবার ব্যাপারে নো লীন সিজন প্রকল্প হাতে নেয়। যার ফলে বাছাইকৃত ব্যাক্তিদেরকে মৌসুমী মাইগ্রেসনের শর্ত সাপেক্ষে ঋন প্রকল্প চালু করা হয়। যারা শহরে কাজের সন্ধানে যেতে আগ্রহী তাদেরকে পরবর্তী ধাপে ঋন হিসাবে গাড়ির টিকিট ও খাওয়া খরচ মিটাতে ১৫০০ টাকা সহায়তা করবে।

ঋন গ্রহনকারী কাজ শেষে বাড়ি ফিরে আসার পর সার্ভিস চার্জ সুদ ছাড়া ঋনের আসল টাকা ফেরত দেবে।

কর্মশালায় উপস্থিত গন্যমান্য ও সুধি সমাজ নো লীন সিজন প্রকল্পের দরিদ্রবান্ধব কর্মসুচীর প্রসংশা করেন। অনুষ্ঠানটি উপস্থাপন করেন গৌতম কুমার হালদার ক্ষুদ্র ঋন সমন্বয়কারী রংপুর আরডিআরএস বাংলাদেশ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer