Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

‘তথ্য অধিকার আইনটি সবার জানা প্রয়োজন’

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ০১:৫৬, ১৫ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘তথ্য অধিকার আইনটি সবার জানা প্রয়োজন’

ছবি : বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান বলেছেন, তথ্য অধিকার আইনটি সবার জানা প্রয়োজন। এ আইনের মাধ্যমে যে কোন ব্যক্তি সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে তথ্য জানার অধিকার পেয়ে থাকেন।

তিনি বলেন, দেশের কার্যত ১১শ’ আইন থাকলেও তথ্য অধিকার আইনটি একটি ব্যতিক্রমী আইন। কারণ এ আইন প্রযোগ করে জনগণ বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য জানতে পারেন। সরকারের উন্নয়ন ঠিকমত হচ্ছে কিনা তাও জানতে পারেন। দেশকে দুর্নীতির হাত থেকে রক্ষা করতে সকলের এ আইনটির প্রয়োগ জরুরি বলেও মনে করেন তিনি।

শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) তথ্য অধিকার আইন নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন। ‘ট্রেনিং ওয়াকশর্প অন রাইট টু ইনফরমেশন অ্যাক্ট ২০০৯’ শীষর্ক ওই প্রশিক্ষণ কর্মশালায় ময়মনসিংহ, নেত্রকোণা, কিশোরগঞ্জ, বাংলাদেশ কৃষি ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মোট ৫৪ জন সাংবাদিক অংশ নেন।

বাকৃবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দীনে সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার।

অনান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইয়ুথ জার্নালিস্ট ফোরামের কেন্দ্রীয় কমিটির সভাপতি তানভীর আলাদীন, সাধারণ সম্পাদক মহিউদ্দিন কাদের, ময়মনসিংহ জেলা ইয়ুথ জার্নালিস্ট জেলা কমিটির সভাপতি রকিবুল হাসান রুবেল, সাধারণ সম্পাদক আশরাফ সিজেল। কর্মশালার সমন্বয়কারী হিসেবে উপস্থিত ছিলেন অমিত মালাকার।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer