Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

অপারেশন হাতমা ব্রিজ : সেইসব বীরদের কথা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:১০, ১৯ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

অপারেশন হাতমা ব্রিজ : সেইসব বীরদের কথা

ছবি: সংগৃহীত

গভীর রাত। নিঃশব্দে এগিয়ে চলেছে মুক্তিযোদ্ধাদের একটি দল। লক্ষ্য হাতমাছড়ার উপর দুটো ব্রিজ। একটা সড়ক, আরেকটা লোহার রেলব্রিজ।মৌলভীবাজারের বড়লেখা স্টেশন থেকে প্রায় ২ ফার্লং উত্তরে এই দুটো হাতমা সেতু। উভয় পথে পাকিস্তানী সেনারা শাহবাজপুর এবং সীমান্ত সংলগ্ন চা বাগানগুলোতে চলাচল করে। যেকোন একটা সেতু উড়িয়ে দিলে শাহবাজপুর এবং এর আশেপাশের চা-বাগানগুলোতে পাকিস্তানীদের চলাচল এবং অবস্থান বিপদগ্রস্ত হতে বাধ্য। এ কারণে এই পথের সেতুগুলো পাকিস্তানীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আলবদর এবং রাজাকার বাহিনিকে সার্বক্ষণিক পাহারায় রাখতো এই সেতুগুলোয়। সুতরাং লাতু-বড়লেখা রেলযোগাযোগ এবং সড়কযোগাযোগের যে কোন একটা সেতু উড়িয়ে দেওয়াই ছিল মুক্তিযোদ্ধাদের মূল লক্ষ্য।

আর হাতমা বা হাতমাছড়া নামের এই জায়গাটি বড়লেখা থানা সদর, পুলিশ স্টেশন এবং পাকিস্তানী সেনাদের এ অঞ্চলের মূল ঘাঁটি সংলগ্ন বলেই এই সেতু দুটোতে অপারেশন চালালে যোগযোগ বিচ্ছিন্ন হবার পাশাপাশি পাকিস্তানীদের ভীতসন্ত্রস্ত করে তোলা যাবে। এই বিবেচনায় হাতমাছড়ার ব্রিজ দুটিই ওড়াবার জন্য উপযুক্ত বলে ধরে নেওয়া হয়। আর এই অপারেশন পরিচালনার ভার অর্পণ করা হয় কুকিতল ঘাঁটির উপর। কমান্ডারের নাম রুহেল আহমেদ বাবু, বয়স টেনেটুনে উনিশ। সহকারী কমান্ডার আবুল খয়ের চৌধুরী।৩৪ জন মুক্তিযোদ্ধাকে নিয়ে একটা সামরিক ট্রাকে করে রওয়ানা হয় বাবু, প্রায় ৪০ কিলোমিটার অতিক্রম করে বাংলাদেশ সীমান্তের মোকামটিলায় তাদের পৌঁছে দেয় ট্রাকটি। তাদের সাথে ৬টি স্টেনগান, ১২টি ৩০৩ রাইফেল, ১২টি হ্যান্ড গ্রেনেড, ১৩৮ পাউন্ড বিস্ফোরকসহ আনুষঙ্গিক যন্ত্রপাতি। পথ প্রদর্শক ছিলেন স্থানীয় আওয়ামী লীগ নেতা সিরাজুল ইসলাম। মোকামটিলা পর্যন্ত তিনি পথ দেখান, এরপর নতুন পথপ্রদর্শক মস্তাকিন আলী চৌধুরীকে নিয়ে বাকি রাস্তার তথ্য সংগ্রহ ও অপারেশনের পূর্নাঙ্গ প্ল্যান প্রস্তুত করেন আবুল খয়ের চৌধুরী। দলের বেশিরভাগেরই প্রথম অপারেশন এটা, বিশোর্ধ্ব কয়েকজন ছাড়া কারো বয়সই ১৮ রের বেশি হবে না। রেকি টিম জানিয়েছিল, ব্রিজ দুটো পাহারায় জনা চল্লিশেক রাজাকার ছাড়া আর কেউ নেই, খুব বেশি সমস্যা হবার কথা না…

বিকেল তিনটের দিকের হাতমার দিকে যাত্রা শুরু করেছিল দলটি। খুব সাবধানে পাথারিয়া পাহাড় পেরিয়ে পাকিস্তানী এবং রাজাকারদের এড়িয়ে নানা ঘুরপথে হাতমা সেতুর কাছে পৌঁছাতে রাত ১২টা বেজে গেল। কংক্রিটের ব্রিজটার শ’ গজের মধ্যে আসতেই হঠাৎ বাবুর চোখে পড়ল একটা কালভার্ট, ব্রিজের কিছুটা আগে, পাহারা দিচ্ছে কিছু রাজাকার। প্রমাদ গুনল বাবু, রেকিটিম তো দুটো ব্রিজের কথা বলেনি। কয়েকজনকে পাঠানো হল, ভয় দেখিয়ে ওদের ডিজআর্ম করবার জন্য, সেখানে আরেক বিপত্তি। ৫২ টা ছেলেকে প্রথমবারের মত পাঠানো হয়েছিল অপারেশনে,যাদের বেশিরভাগই ছিল বালক কিংবা কিশোর। ফলে একেবারে অনভিজ্ঞ হওয়ায় পরিস্থিতি সামাল দিতে পারল না ওরা, উল্টো রাজাকারদের হামলার শিকার হল। ছাত্রনেতা বেদানন্দ ভট্টাচার্য বিস্ফোরক ভর্তি বাক্স নামাতে গিয়ে জোরে শব্দ হলো, ফলে শব্দ শুনে যাদের ডিজআর্ম করতে সামনে পাঠানো হয়েছিল, তাদের উপর “নারায়ে তাকবীর আল্লাহু আকবর” বলে চিৎকার করতে করতে ফায়ার ওপেন করলো রাজাকারেরা।

ফলে বাধ্য হয়ে বাবুকে ফায়ার ওপেন করতে হল, বাবুর ভারী অস্ত্রের গুলির শব্দ শুনে মুহূর্তের মধ্যে ঈমানী জোশ উবে গেল মুনাফেকগুলোর, পড়িমড়ি করে সবগুলো আলবদর আর রাজাকার তাদের স্বভাবসুলভ রীতিতে বন্দুক ফেলে জান হাতে পালায়া গেল। এর চেয়েও বিচিত্র ঘটনা ঘটল একটু পর, বাবু পিছনে ফিরে দেখল, তার দলের ১০-১৫ জন অভিজ্ঞ যোদ্ধা ছাড়া আনকোরা ৫২ জনের বেশিরভাগই গায়েব…

তাদের দোষ দেওয়া যায় না, বাচ্চা ছেলেপেলে সব, রাতের কালো অন্ধকারে হঠাৎ ঠা ঠা গুলির শব্দে নার্ভ অকেজো হয়ে যাওয়া অস্বাভাবিক না। কিন্তু সমস্যাটা হল, ব্রিজ দুইটা ওড়ানোর জন্য যে প্ল্যাস্টিক এক্সপ্লোসিভ আনা হয়েছিল, তার প্রায় সবটাই ছিল ওদের হাতে। পালাবার সময় আতংকে কোথায় ফেলেছে সেগুলো, সেটা এই অন্ধকারে খুঁজে পাওয়া দুষ্কর। কমান্ডার বাবু তৎক্ষণাৎ নির্দেশ দিল তার দলের অবশিষ্ট সবাইকে ওগুলো খুঁজে বের করতে, অন্তত একটা ব্রিজ ওড়াতেই হবে।

বহু কষ্টে নদীর অন্ধকার পাড়ের জলা-জঙ্গল খুঁজে এক্সপ্লোসিভের কিছু অংশ পাওয়া গেল। ব্রিজের উপর প্রেসার এক্সপ্লোসিভ লাগাতে গেল একজন আর নিচে পিলারের গোড়ায় বাকিটা ফিউজসহ লাগাতে শুরু করল বাবুসহ বাকিরা। পিলারের গায়ে ফিউজ আর কর্ডেক্স পেঁচানো যখন প্রায় শেষদিকে, তখন হঠাৎ আরেক নাটক…

ব্রিজের নিচে দৌড়ে একজন মুক্তিযোদ্ধা বাবুর পাশে এসে ফিসফিস করে বলল,
—স্যার , সর্বনাশ হইছে, পাঞ্জাবি…
—কি কস না কস, পাঞ্জাবী কৈ পাইলি?
—আল্লার কসম কইরা কইতাছি স্যার।

একে তো ব্রিজটায় এক্সপ্লোসিভের ফিউজ পেঁচানো শেষ হয় নাই, তার উপর কোত্থেকে সাক্ষাত মৃত্যুদূত হাজির। মুক্তিযোদ্ধাদের অবস্থা তখন তথৈবচ। বাবু কোনোভাবেই বিশ্বাস করতে পারতেছে না যে এইখানে পাঞ্জাবী থাকতে পারে, কারন রেকি টিম বারবার করে জানাইছে, এই দুইটা ব্রিজে কোন পাকি নাই, জাস্ট কয়েকটা রাজাকার ছাড়া। এখন হুট করে পাঞ্জাবী কোত্থেকে আসলো এইটা ভাবতে গিয়ে যখন বাবুর শিরদাড়া দিয়ে ভয়ের ঠাণ্ডা স্রোত নেমে যাচ্ছে, তখন হঠাৎ সে শুনতে পেল, পাঞ্জাবী টানে কেউ ডাকছে, বাবু, বাবুউউ, তুম কাঁহা হো, তুম কাঁহা হো বাবু?

রাজাকারদের উপর বাবু যে গুলি চালিয়েছিল, সেই গুলির শব্দ শুনেই বোধহয় পাঞ্জাবি সেনাদের একটা টহল দল খোঁজ নিতে হাজির। রাইফেলটা কাঁধের এক পাশে ঝুলিয়ে বেশ মার্চ করবার ভঙ্গিতে তারা উপস্থিত হয়েছিল ব্রিজের গোড়ায়। কিন্তু কিভাবে পাঞ্জাবীটা তার নাম জানলো, আর একজন পাকিস্তানী ক্যাপ্টেন কেন একজন গেরিলা কমান্ডারকে ডাকবে, এটা ভাবতেই যখন বাবুর কালো ঘাম ছুটে যাচ্ছে, তখন হঠাৎ কেউ একজন জবাব দিল…
— হাম ইয়েহি হ্যায়, ইধার আইয়ে…

নিজের কানকে বিশ্বাস করতে পারল না সে, যখন বুঝতে পারলো, জবাবটা আসলে তার গলা দিয়ে বেরিয়েছে। কি ভয়ংকর? তার কি মাথাটাথা খারাপ হয়ে গেল নাকি? কিন্তু তখন আর কিছু করার নেই, সরাসরি জানিয়ে দিয়েছে তার অবস্থান। সাতপাঁচ ভেবে ফায়ার করার সিদ্ধান্ত নিল বাবু, ওদিকে কিংকর্তব্যবিমূঢ় পাঞ্জাবীটা তখনও চেঁচিয়েই যাচ্ছে, কিধার হো তুম। তুম তোঁ হামারা আদমি হ্যায়, হ্যায় না?

বাবু ফায়ার ওপেন করতেই খয়ের আর খোকনও একসাথে গুলি চালালো। পাকিসেনাগুলো আঃ আঃ করতে করতে গড়িয়ে পড়ল রাস্তার ওপাশে, পড়ে যাবার পরেও তাদের চাইনিজ জি-থ্রি বন্দুক থেকে অনবরত গুলি বেরোতেই থাকলো, টাক ডুমমম… টাক ডুমমম…

মুক্তিযোদ্ধা রুহেল আহমেদ বাবু ‘অপারেশন হাতমা ব্রিজ’ এর গল্প শোনাচ্ছেন 

কিছুক্ষণ পর বাবু হঠাৎ টের পেল তার মাথার উপর ব্রিজের সমতলে কি যেন নড়ছে, শব্দ হচ্ছে। সাবধানে মাথাটা একটু উপরে তুলতেই স্থির হয়ে গেল বাবু। সেই পাঞ্জাবী অফিসার মরেনি, সহজাত রিফ্লেস্কের কারনে লাফ দিয়ে চলে গেছে ব্রিজের উপর, শুয়ে পড়েছে, কাঁধ থেকে রাইফেলটা নামাবার আপ্রান চেষ্টা করছে। অনেকক্ষন গুঁতোগুতির এক পর্যায়ে শেষ পর্যন্ত সে রাইফেলটা নামাতে পারল, সামনে তাক করে ধরে হঠাৎ আবছা আলোতে দেখল, ব্রিজের উপরে শেষ মাথায় কেউ একজন আছে। সে পাঞ্জাবি টানে বেশ উঁচু গলায় জিজ্ঞেস করল,
— কৈন হো তুম?

ব্রিজের উপর প্রেশার ফিউজ লাগাতে থাকা মানুষটা হঠাৎ ভ্যাবাচ্যাকা খেয়ে জবাব দিল, আমি লিয়াকত…
—হাতিয়ার হাত মে লেকে খাড়া হো যাও।
লিয়াকতের ঘোর তখনও কাটেনি। জবাব দিল,
—আমি তো এক্সপ্লোসিভ টিমের, বন্দুক কৈ পামু?

বলেই লিয়াকতের হঠাৎ খেয়াল হল, প্রশ্নকর্তা উর্দু ভাষায় প্রশ্ন করতেছে কেন? ঘটনা বোঝামাত্র ঝপাৎ শব্দে ঝাপ দিল সে নদীতে।

এদিকে চরম কনফিউজড অবস্থায় টহল দলের অফিসার পড়ে গেল বেকায়দায়। প্রথমত সে গুলির শব্দ শুনে এগিয়ে এসে ব্রিজের কাছে রাজাকারদের কাউকে খুঁজে পায়নি। দ্বিতীয়ত হঠাৎ কথা নাই বার্তা নাই, ব্রিজের নিচ থেকে ফায়ার হইল, কোনোমতে জানটা বাঁচায়ে ব্রিজের উপর দেখল একজনকে, তাকে ঠিকঠাক কিছু জিজ্ঞেস করার আগেই সে পানিতে ঝাঁপ দিয়ে গায়েব। সব মিলায়ে পুরাই ভজঘট অবস্থা।
সঙ্গে সঙ্গে মাথাটা নামিয়ে ফেলল বাবু, একটা ইন্ডিয়ান গ্রেনেডের পিন খুলে ছুড়ে মারলো ব্রিজের উপর। তারপর চোখ বন্ধ করে ১০০১, ১০০২, ১০০৩ করে গুনতে আরম্ভ করল।

কিন্তু ১০ পর্যন্ত গোনার পরেও গ্রেনেড তো আর ফাটে না। অথচ ১ থেকে ৫ আসতে আসতেই গ্রেনেড ফাটবার কথা, এইটার তো ফাটার নামগন্ধও নাই। আবার মাথা তুলে এক বিচিত্র দৃশ্য দেখতে পেল বাবু। গ্রেনেডটা পাঞ্জাবী অফিসারটার কোমরের কাছে গিয়ে পড়েছে, কিন্তু ফাটেনি। এই শালা কি মরবো না নাকি? বিরক্তে আর আতংকের এক অদ্ভুত ঘোরের ভেতর সঙ্গে সঙ্গে স্টেনগানটা তুলে নিল বাবু, ঠিক সেই মুহূর্তেই রাইফেলটা নিয়ে বাবুর দিকে ঘুরল পাকিটা।

ব্রাশফায়ার করল বাবু, পুরো ম্যাগাজিনটা খালি করে দিল পাকিটার বুকে। তারপর দ্রুতগতিতে নিচে নেমে কম্পিত হাতে বাকি ফিউজটুকু জড়িয়ে কর্ডেক্স লাগিয়ে ফেলল ওরা। কিন্তু রবসন লাইটারটা বের করে কর্ডেক্সে আগুন দিতে গিয়েই হল বিপত্তি। অসম্ভব উত্তেজনা আর আতংকে কর্ডেক্স ধরে রাখা খয়েরের হাতটা কাঁপছিল পেন্ডুলামের মত, ভয়ংকরভাবে কাঁপছিল লাইটার ধরে থাকা বাবুর হাতটাও। লাইটার আর কিছুতেই জ্বলে না। শেষমেষ খোকন পাশে দাড়িয়ে লাইটারটা শক্ত করে চেপে ধরল, জ্বলে উঠল আগুন। পুড়তে লাগলো কর্ডেক্স আর ফিউজ, দ্রুত ওখান থেকে সরে এল ওরা।

দুই মিনিট যায়, চার মিনিট যায়, ছয় মিনিট যায়, ব্রিজ আর ওড়ে না। সমস্যা কি? তাহলে কি ফিউজ ঠিকমত এক্সপ্লোসিভে বসেনি? ভাবতে ভাবতেই হঠাৎ করে একটা গ্রেনেড এসে পড়ল এক্সপ্লোসিভ লাগানো পিলারের পাশে। তবে কি পাকিগুলো মরেনি? গ্রেনেডটা পড়বার কিছুক্ষনের মধ্যেই পিলে চমকানো বিকট শব্দ, দিনের মত আলো হয়ে গেল চারপাশ। বিশাল কমলা রঙের আগুন আর ধোঁয়ার কুণ্ডলী ছাতার মত পাকিয়ে উঠলো, পূর্ব দিগন্তে ভোরের লাল আভার ব্যাকগ্রাউন্ডে যে দৃশ্য অসাধারণ লাগলো বাবুর কাছে। জীবনে আর কখনই সেই দৃশ্য তিনি ভুলতে পারেননি, ভুলতে পারেননি স্টেনগানের ব্রাশফায়ারের পর সেই পাকি অফিসারের চিৎকার, কিভাবে সে বাবুর নাম জেনেছিল, কেন উদ্বিগ্ন স্বরে এইভাবে বারবার ডাকছিল বাবুকে, সে রহস্যও কোনোদিন পরিস্কার হয়নি। বিচিত্র এ জগতের রহস্যময় রহস্যগুলো বোধহয় এভাবেই রহস্যই রয়ে যায়… উত্তর পাওয়া যায় না।

পরিশিষ্ট : মুক্তিযুদ্ধের চার নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার রুহেল আহমেদ ডাকনাম বাবু। ১৭ই জুলাই হাতমা ব্রিজ উড়িয়ে দেবার ঘটনাটা শুনছিলাম গতকাল রাতে, তার বাসায়। ব্রিজটা উড়িয়ে দেবার পর ফেরার পথে নতুন ছেলেগুলোকে পেয়ে যান, তারা পালিয়ে বেশি দূরে যায়নি।

সত্যি বলতে কি, তারা তখনও বুঝতেই পারছিল না, তারা যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে এসেছে, প্রচণ্ড ভয় আর আতংক ঘিরে ধরেছিল তাদের। নিজেদের উপর কোন কন্ট্রোল ছিল না। আজ এতদিন পর এই ঘটনাগুলো শুনতে হয়তো খুব অদ্ভুত শোনাতে পারে, কিন্তু সেই সময় এইটাই ছিল কঠিন সত্য, অকল্পনীয় বাস্তব…

এগিয়েচলোবাংলাদেশ.কম এর সৌজন্যে 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer