Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৯ ১৪৩১, শুক্রবার ০৩ মে ২০২৪

জনসেবায় ঋণী করে নতুন কর্মস্থলে ফিরে যাচ্ছেন সৈয়দ বেলাল

এস এম জামাল, কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ২২:২৯, ২০ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ২২:৩১, ২০ সেপ্টেম্বর ২০১৬

প্রিন্ট:

জনসেবায় ঋণী করে নতুন কর্মস্থলে ফিরে যাচ্ছেন সৈয়দ বেলাল

কুষ্টিয়া : প্রায় চার বছর নিষ্ঠার সাথে কুষ্টিয়ার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করে নতুন কর্মস্থলে বদলি হয়ে ফিরে যাচ্ছেন সৈয়দ বেলাল হোসেন।

দায়িত্ব পালনকালে জেলাবাসী আপামর জনতার সাথে নিবিড় সম্পর্ক গড়ে ও বহুমূখি জনসেবায় সবাইকে ঋণী করে গেছেন তিনি। তাঁর শুরু করা অসংখ্য পদক্ষেপের কারণে ও উপকৃত বহু মানুষের মাঝে সৈয়দ বেলাল অনেককাল টিকে থাকবেন। 

জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের চলে যাওয়ার প্রাক্কালে মঙ্গলবার জেলার বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষরা বহুমাত্রিক.কম-কে এসব প্রতিক্রিয়া জানিয়েছেন। 

সৈয়দ বেলাল তাঁর মেয়াদকালে সাংস্কৃতিক রাজধানী কুষ্টিয়াকে উন্নয়নের পথে-শিক্ষার বিস্তারে, কর্মসংস্থান সৃষ্টিতে, সাংস্কৃতিক ও জ্ঞানভিত্তিক চর্চায় অনেকদূর এগিয়ে নেন। এর স্বীকৃতি হিসেবে পর পর তিন বার সেরা জেলা প্রশাসক হওয়ার গৌরব অর্জন করেন, সম্মানিত করে জেলার অধিবাসীদের।

পদ্মা, গড়াই, কালীগঙ্গা বিধৌত রবীন্দ্রনাথ ঠাকুর, বাউল সম্রাট লালন শাহ, বাঘাযতীন, সাহিত্যিক মীর মোশাররফ হোসেন, সাংবাদিকতার পথিকৃৎ কাঙাল হরিনাথসহ বহু গুণী মানুষদের চারণভূমিকে সৈয়দ বেলাল হোসেনকে গভীরভাবে ভালবেসে ছিলেন বলেই এখানকার মানুষদের সেবায় গভীর নিষ্ঠা দেখাতে পেরেছেন বলে মনে করেন স্থানীয়রা। 

খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ বিদায়ী জেলা প্রশাসক সম্পর্কে বলেন, কুষ্টিয়ায় লালন উৎসবে যতবার গিয়েছি কুষ্টিয়ার কবি আলম আরা জুঁই ততবার বলেছেন, কুষ্টিয়ার বাতিঘর সৈয়দ বেলাল হোসেন। সৈয়দ বেলাল হোসেন লালন উৎসবে লাখো লালন ভক্তকে খাওয়ানো, তাঁদের আবাসন, স্যানিটেশন ব্যবস্থা করেছেন আন্তরিকতার সাথে। প্রাথমিক শিক্ষার উন্নয়নে এই জেলা প্রশাসক অজস্র মা সমাবেশ করেছেন। প্রাথমিকে ঝরেপড়া রোধে শিক্ষার্থীদের জন্যেও মিড-ডে মিল চালু করেছেন।

মাঠ প্রশাসনে দায়িত্ব পালন করা এই কর্মকর্তা সম্পর্কে তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে, সোশ্যাল মিডিয়া আড্ডা, সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারের মাধ্যমে নাগরিকদের অংশগ্রহণ, সমস্যা এবং তা সমাধানে কুষ্টিয়া জেলায় দেশের পথপ্রদর্শক ও শীর্ষস্থান অধিকার করেছেন। এসব কারণে পেয়েছেন ডিজিটাল সার্ভিস এওয়ার্ড-২০১৫,আইসিটি এসিভমেন্ট এ্যাওয়ার্ড-২০১৫ সহ জাতীয় পর্যায়ের স্বীকৃতি। আর এটি সম্ভব হয়েছে সৈয়দ বেলাল হোসেনেরর ধ্রপদী নেতৃত্বের কুশলতায়।

জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনেন সহকর্মীরা বলেছেন, কুষ্টিয়ার মাটি মানুষের প্রতি তাঁর ভালবাসা অপরিসীম দেখে আমরা শিখেছি কর্মস্থলকে কিভাবে নিজের করে নিতে হয়। ঈর্ষণীয় এই সাফল্যের মূলে রয়েছে তাঁর পরিশ্রম, টিমওয়ার্ক, সৃজনশীলতা এবং দেশপ্রেম। ডিজিটাল বাংলাদেশ ও উদ্ভাবন চর্চায় তাঁর উদ্যোগ রয়েছে ৭৪ টি।

তারা বলেন, কুষ্টিয়া জেলা সারা দেশের জন্য উদ্ভাবন চর্চা, সৃজনশীলতা ও ডিজিটাল বাংলাদেশের বাতিঘর। আর তাই ডিজিটাল বাংলাদেশ, উদ্ভাবন চর্চা, ফেসবুক ব্যবহার করে নাগরিক সেবা প্রদান করে রীতিমতো নজির স্থাপন করেছেন সৈয়দ বেলাল বেলাল হোসেন।

খাইরুল ইসলাম নামে স্থানীয় এক নাগরিক বলেন, দায়িত্বপ্রাপ্তির সাথে সাথেই বিভিন্ন সেক্টরে তিনি তাঁর যোগ্যতা, মেধা ও অপূর্ব সৃজনশীলতার স্বাক্ষর রাখতে শুরু করেন। স্বচ্ছতা, জবাবদিহিতামূলক জনপ্রশাসন বিনির্মাণে তৃণমূল মানুষের সাথে প্রশাসনের এক সেতুবন্ধন স্থাপন করেন। নিজেকে প্রশাসক হিসেবে নয় জনগণের সেবক হিসেবেই সুপ্রতিষ্ঠিত করেন।

তিনি বলেন, আদিবাসী শতবর্ষী লক্ষী রাণীকে ‘মা’ বলে সম্বোধন, হরিজন সম্প্রদায়ের তিন কন্যাকে ‘মেয়ে’ বলে সম্বোধন করে তিনি প্রমাণ করেছিলেন মানুষ মানুষের জন্য। তাঁর কার্যালয় ছিল সবসময় সাধারণ মানুষের জন্য অবারিত তিনি যেকোন অবস্থায় নাগরিক স্বার্থ রক্ষা করতে বদ্ধপরিকর ছিলেন।

টানা চার বছর কুষ্টিয়ার জেলা প্রশাসকের দায়িত্ব পালন করে অর্থ মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে বদলি হয়েছেন সৈয়দ বেলাল হোসেন। একই মন্ত্রণালয়ের উপসচিব জহির রায়হান তাঁর স্থলাভিষিক্ত হচ্ছেন। মঙ্গলবারই ছিল কুষ্টিয়ায় তাঁর শেষ কর্মদিবস। বুধবার নতুন কর্মস্থলে যোগ দিচ্ছেন তিনি।

মঙ্গলবার দিনভর বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষের ভালোবাসায় কৃতজ্ঞতায় সিক্ত হন তিনি। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer