Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ২ ১৪৩১, শুক্রবার ১৭ মে ২০২৪

দেশেও করা হবে উন্মুক্ত কারাগার: স্বরাষ্ট্রমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:১০, ২ মে ২০২৪

প্রিন্ট:

দেশেও করা হবে উন্মুক্ত কারাগার: স্বরাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, উন্নত দেশের মতো বাংলাদেশেও উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কক্সবাজারের উখিয়ায় শিগিরই উন্মুক্ত কারাগার নির্মাণের কার্যক্রম শুরু করা হবে।

উন্নত দেশের মতো বাংলাদেশেও উন্মুক্ত কারাগার নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। কক্সবাজারের উখিয়ায় শিগগিরই এর কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মালয়েশিয়ার কমিউনিটি রিহ্যাবিলিটেশন প্রোগ্রামের (সিআরপি) আদলে উন্মুক্ত কারাগার নির্মাণের জন্য কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় ১৬০ একর জমি বন্দোবস্ত পাওয়া গেছে। শিগগিরই উন্মুক্ত কারাগার নির্মাণের কার্যক্রম শুরু করা হবে

সরকারদলীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, বর্তমান সরকারের বিগত তিন মেয়াদে পুলিশ বাহিনীতে ৮৩ হাজার ৫৭৭টি পদ বাড়ানো হয়েছে।

এ ছাড়া অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিরোধে ও অভিযান পরিচালনার জন্য এবং বাংলাদেশ পুলিশকে ত্রিমাত্রিক বাহিনীতে রূপান্তরের জন্য দুটি অত্যাধুনিক হেলিকপ্টার সংযোজনের কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান তিনি।

আরেক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্তে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ গ্রহণের পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) অত্যাধুনিক অস্ত্র, যানবাহন, আকাশযান ও জলযান দিয়ে সুসজ্জিত করা হয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য মোস্তাক আহমেদ রুহীর প্রশ্নের জবাবে তিনি জানান, ২০২৩ সালে ৯৭ হাজার ২৪১টি মামলায় ১ লাখ ২০ হাজার ২৮৭ জন আসামিকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে।

এই সময়ে ৩১ হাজার ৬২২ বোতল ফেনসিডিল, ৭২.৮২৮ কেজি হেরোইন, ১৮৬.৬৩২ কেজি আইস এবং ২ লাখ ৭৫ হাজার ৫৭১ পিস ট্যাপেন্টাডল ট্যাবেলট জব্দ করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer