Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১, মঙ্গলবার ২৮ মে ২০২৪

১০শতাংশ কর্মী ছাঁটাই করছে টেসলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪০, ১৭ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

১০শতাংশ কর্মী ছাঁটাই করছে টেসলা

ফাইল ছবি

বিক্রি কমে যাওয়ায় মার্কিন কোম্পানি টেসলা তার মোট কর্মশক্তির প্রায় ১০ শতাংশ ছাটাই করছে। হিসেব অনুযায়ী বিশ্বব্যাপী প্রায় ১৪ হাজার কর্মী ছাঁটাই করছে বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। গাড়ি বিক্রি কমে যাওয়া ও বাজারে প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে তীব্র মূল্যযুদ্ধ টেসলার এ সিদ্ধান্ত গ্রহণে প্রভাবক হিসেবে ভূমিকা রেখেছে। -রয়টার্স

সম্প্রতি কোম্পানিটির পক্ষ থেকে কর্মীদের পাঠানো ই-মেইল বার্তায় ছাঁটাইয়ের বিষয়টি জানিয়ে দেয়া হয়। টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলোন মাস্কও সম্প্রতি কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছেন। মাইক্রো ব্লগিং প্লাটফর্ম এক্সে দেয়া পোস্টে তিনি বলেন, ‘প্রায় প্রতি পাঁচ বছর পরপর আমাদের কোম্পানি পুনর্গঠন করার প্রয়োজন হয়। পাশাপাশি প্রতিষ্ঠানের প্রবৃদ্ধি পরবর্তী পর্যায়ে নিয়ে যেতে এর গতিশীলতাও নিশ্চিত করতে হয়।’

চলতি মাসে টেসলার দুই জ্যেষ্ঠ কর্মকর্তা কোম্পানিটি ছাড়ার ঘোষণা দিয়েছেন। তারা হলেন ব্যাটারি ডেভেলপমেন্ট বিভাগের প্রধান ড্রু ব্যাগলিনো ও পাবলিক পলিসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট রোহন প্যাটেল। টেসলার চারজন অভিজ্ঞ ও গুরুত্বপূর্ণ নির্বাহীর একজন হিসেবে ধরা হয় ড্রু ব্যাগলিনোকে। টেসলার উচ্চপদস্থ কর্মকর্তাদের ছাঁটাইয়ের খবরে উদ্বেগ প্রকাশ করেছেন বিনিয়োগকারীরা।

এর আগে সর্বশেষ ২০২২ সালে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিলেন ইলোন মাস্ক। ওই সময় নির্বাহীদের উদ্দেশে তিনি বলেছিলেন, ‘অর্থনীতি অতি খারাপ সময় অতিক্রম করছে।’ তার পরও মার্কিন নিয়ন্ত্রক সংস্থাগুলোর তথ্য বলছে, কোম্পানিটির কর্মী সংখ্যা ২০২১ সালের ১ লাখ থেকে বেড়ে ২০২৩ সালের শেষের দিকে ১ লাখ ৪০ হাজারে পৌঁছেছিল।

ইটিএফে টেসলার স্টক নিয়ে কাজ করা রেক্স শেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্কট আচেচেক কোম্পানিটি কর্মী হ্রাসকে কৌশলগত উদ্যোগ বলে অভিহিত করেছেন। তবে রানিং পয়েন্ট ক্যাপিটাল অ্যাডভাইজারসের প্রধান বিনিয়োগ কর্মকর্তা মাইকেল অ্যাশলে শুলম্যান টেসলার জ্যেষ্ঠ নির্বাহীদের প্রস্থানকে কোম্পানিটির জন্য ‘সাম্প্রতিক বড় নেতিবাচক সংকেত’ বলে উল্লেখ করেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer