Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ২ ১৪৩১, শুক্রবার ১৭ মে ২০২৪

বন্যার তথ্য আদান-প্রদান শুরু করেছে ভারত-বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৪২, ২ মে ২০২৪

আপডেট: ২২:৪৩, ২ মে ২০২৪

প্রিন্ট:

বন্যার তথ্য আদান-প্রদান শুরু করেছে ভারত-বাংলাদেশ

ফাইল ছবি

১ মে থেকে বর্ষা মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে যৌথ নদী কমিশনের অধীনে বাংলাদেশের দিকে প্রবাহিত আন্তঃসীমান্ত নদীগুলোর চিহ্নিত স্টেশনগুলোর বন্যা সম্পর্কিত তথ্য নিয়ে কাজ শুরু হয়েছে ভারত।

বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশন কাঠামোর তত্ত্বাবধানে বাংলাদেশের ভূখণ্ডে বন্যার পূর্বাভাস ও সতর্কতা প্রদর্শনের উদ্দেশ্যে ব্রহ্মপুত্র, বরাক, মনু, গোমতী, তিস্তা, জলঢাকা, তোরসা, মহানন্দা ও গঙ্গার মতো চিহ্নিত ভারতীয় স্টেশনগুলোর পানির স্তর, পূর্বাভাসের স্তর, প্রবাহ ও বৃষ্টিপাতের মতো বন্যা সম্পর্কিত এই তথ্য আদান-প্রদান করে আসছে ভারত।এই তথ্য আদান-প্রদান বাংলাদেশকে বেশ কার্যকরভাবে সাহায্য করেছে বলে বাংলাদেশে বন্যার তথ্যবিষয়ক একটি নথিতে বলা হয়েছে।

বাংলাদেশের অনুরোধে অতীতেও পর্যায়ক্রমে বন্যা তথ্য আদান-প্রদান ব্যবস্থা পর্যায়ক্রমে পর্যালোচনা ও সংশোধন করা হয়েছে। বর্তমানে নির্ধারিত বন্যার সময়কালে চিহ্নিত ভারতীয় স্টেশনগুলোর তথ্য ধারাবাহিকভাবে বাংলাদেশে পাঠানো হচ্ছে।

এর আগে, বন্যার তথ্য আদান-প্রদানের নির্ধারিত সময়কাল ছিল ১ মে থেকে ১৫ অক্টোবর। পরে বিলম্বিত বর্ষা থেকে উদ্ভূত বন্যা পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রাখতে ২০২২ সাল থেকে ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়।

গত বছর নিরবচ্ছিন্ন ও সময়মতো বন্যা পূর্বাভাস এবং সতর্কীকরণ কার্যক্রম চালাতে বাংলাদেশ ও ভারতের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে একটি হোয়াটসঅ্যাপ গ্রুপও খোলা হয়। এই গ্রুপ গত ১ মে পুনরায় সক্রিয় করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer