Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সীমিত পরিসরে খুলছে প্রত্নস্থল ও প্রত্নতাত্ত্বিক জাদুঘর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:১৯, ১৬ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

সীমিত পরিসরে খুলছে প্রত্নস্থল ও প্রত্নতাত্ত্বিক জাদুঘর

ঢাকা: দীর্ঘ প্রায় ছয় মাস বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে খুলছে দেশের প্রত্নস্থল ও প্রত্নতাত্ত্বিক জাদুঘরগুলো।বুধবার থেকেই প্রত্নস্থল ও প্রত্নতাত্ত্বিক জাদুঘরগুলোতে দর্শনার্থীরা প্রবেশ করতে পারবে বলে জানিয়েছে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক হান্নান মিয়া।

দর্শনীর সময় পর্যটক ও দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং প্রবেশের সময় অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে বলেও জানিয়েছেন তিনি। আর এসব স্থাপনা খোলা থাকবে আগের সময়সূচি অনুযায়ীই।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক হান্নান মিয়া বলেন, প্রত্ন-জাদুঘরগুলোতে প্রবেশের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিরাপত্তায় থাকা কর্মীরা স্বাস্থ্যবিধির বিষয়টি তদারকি করবেন। এছাড়া টিকিট কাউন্টারেও তদারকি থাকবে।

করোনা সংক্রমণের কারণে গত ১৮ মার্চ থেকে দেশের সব প্রত্নস্থল ও প্রত্নতাত্ত্বিক জাদুঘর বন্ধ ঘোষণা করা হয়।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীন রয়েছে ঢাকার লালবাগ দুর্গ জাদুঘর, ময়মনসিংহ জাদুঘর, মানিকগঞ্জের বালিয়াটি প্রাসাদ ও জাদুঘর, বগুড়ার মহাস্থান জাদুঘর, নওগাঁর পাহাড়পুর জাদুঘর, পাহাড়পুর বৌদ্ধবিহার, নওগাঁর পতিসরে রবীন্দ্র কাচারিবাড়ি, রংপুরের রংপুর জমিদারবাড়ি ও তাজহাট জমিদারবাড়ি, শাহজাদপুরের রবীন্দ্র কাচারিবাড়ি, রাজশাহীর বাঘা জাদুঘর, নাটোরের চলনবিল জাদুঘর, খুলনা বিভাগীয় জাদুঘর, খুলনার দক্ষিণ ডিহিতে রবীন্দ্রনাথ ঠাকুরের শ্বশুরবাড়ি, বাগেরহাটের জাদুঘর, ষাটগম্বুজ মসজিদ, কুষ্টিয়ার শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়ি, যশোরের সাগরদাঁড়িতে কবি মাইকেল মধুসূদন দত্তের বাড়ি, বরিশালের চাখারে শেরেবাংলা এ কে ফজলুল হকের স্মৃতি জাদুঘর, বরিশালের বিভাগীয় জাদুঘর, ময়নামতি জাদুঘর, চট্টগ্রামের জাতিতাত্ত্বিক জাদুঘর, নারায়ণগঞ্জের পানাম সিটি প্রত্নস্থল, বগুড়ার গোবিন্দভিটা প্রত্নস্থল, বগুড়ার গোকুলমেধ মন্দির ও কুমিল্লার ময়নামতিতে শালবন বিহার।

স্বাস্থ্যবিধি মেনে বুধবার থেকেই পর্যটক ও দর্শনার্থীরা সীমিত পরিসরে প্রবেশের সুযোগ পাবেন এসব দর্শনীয় স্থানে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer