Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক আহমেদ আলী আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২০, ১১ জানুয়ারি ২০২০

আপডেট: ১০:২০, ১১ জানুয়ারি ২০২০

প্রিন্ট:

ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক আহমেদ আলী আর নেই

ঢাকা : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কৃতি সন্তান, ৫২ এর ভাষা সৈনিক, ৭১ এর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ও প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট আহমেদ আলী (৯৬) আর নেই।রাজধানীর অ্যাপোলো হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার দিবাগত রাত ১.৪৭ মিনিটে বর্ষিয়ান এই রাজনীতিবিদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

মৃত্যুকালে তিনি পাঁচ মেয়ে, চার ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।স্বাধীনতা উত্তর কুমিল্লা জেলার প্রথম প্রশাসক অ্যাডভোকেট আহমেদ আলীর প্রথম নামাজে জানাজা তাঁর গ্রামের বাড়ি নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে আজ অনুষ্ঠিত হবে। পরে বাদ আছর কুমিল্লা টাউন হল মাঠে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাকে কুমিল্লা নগরীর শাসনগাছা কবরস্থানে দাফন করা হবে।

বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার সময় যেসব তরুন রাজনৈতিক কর্মীরা সেসময় উপস্থিত ছিলেন তাঁদের মধ্যে অ্যাডভোকেট আহমেদ আলী ছিলেন অন্যতম।

৫২ থেকে ৭১ পর্যন্ত স্বাধীনতা আন্দোলন এবং স্বাধীনতা উত্তর স্বৈরাচার বিরোধী প্রতিটি আন্দোলনে সম্পৃক্ত এই প্রবীণ রাজনীতিবিদ ১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের গণপরিষদ নির্বাচনে বৃহত্তর কুমিল্লা-৫ আসনের (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) এমএলএ নির্বাচিত হন। এছাড়া, কুমিল্লা আওয়ামী লীগের প্রথম প্রশাসক আহমেদ আলী বঙ্গবন্ধুর অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন। তিনি ১৯৫৩ সালে কুমিল্লা জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতিও ছিলেন। ছিলেন স্বাধীনতার পর সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer