Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ব্রেক্সিট ইস্যুতে ম্যার্কেলর পরামর্শ চাইবেন মে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫১, ১২ ডিসেম্বর ২০১৮

আপডেট: ১০:৫৩, ১২ ডিসেম্বর ২০১৮

প্রিন্ট:

ব্রেক্সিট ইস্যুতে ম্যার্কেলর পরামর্শ চাইবেন মে

ঢাকা: ব্রেক্সিট নিয়ে কথা বলতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে দেখা করতে জার্মানি যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে এমন তথ্য জানা যায়।

ব্রিটিশদের মধ্যে ব্রেক্সিট নিয়ে রয়েছে প্রবল ভিন্নমত। জরিপে ব্রেক্সিট গণভোট পরবর্তী সময়ে দেশটির জনগণের মনোভাব পাল্টে যাওয়ার চিত্র দেখা গেছে। অন্যদিকে, ব্রেক্সিটবিরোধীদের অনেকে দাবি তুলেছেন আরেকটি গণভোটের। ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত করা নিয়ে মতবিরোধের জেরে পদত্যাগ করেছেন দুই দুইজন মন্ত্রী। অন্য মন্ত্রণালয়েরও কয়েকজন সরে দাঁড়িয়েছেন। এদের মধ্যে সর্বশেষ হচ্ছেন বিজ্ঞান ও বিশ্ববিদ্যালয় বিষয়ক প্রতিমন্ত্রী।

এসবের পাশাপাশি, থেরেসা মেকে ব্রিটিশ কনজারভেটিভ পার্টির সংসদীয় প্রধানের পদ থেকে সরিয়ে দিতে আস্থা ভোটের দাবি জানিয়ে চিঠি দিয়েছেন দলটির বেশ কয়েকজন সংসদ সদস্য। ৪৮ জন দাবি করলেই ডাকা হবে আস্থা ভোট। সোমবার থেরেসা মে ব্রেক্সিট ভোট পিছিয়ে দেওয়ার ঘোষণা দেন। সংশ্লিষ্টরা আশঙ্কা প্রকাশ করেন, সংসদে পাসের জন্য উত্থাপিত হলে ব্রেক্সিট চুক্তিটি পাস না হওয়ার সম্ভাবনাই বেশি। খোদ মের দলের সংসদ সদস্যরাই এর বিরুদ্ধে।

ইউরোপীয় ইউনিয়ন জানায়, ব্রেক্সিট নিয়ে পুনরায় আলোচনার কোনও সুযোগ নেই। ইউরোপীয় কাউন্সিল প্রধান ডোনাল্ড টাস্ক বলেন, আমরা এই চুক্তি নিয়ে আর কোনও আলোচনা করবো না। কিভাবে তারা আলাদা হবেন সেই প্রক্রিয়া নিয়ে আলোচনা করা যেতে পারে।

এমন বিশৃঙ্খল পরিস্থিতিতে ব্রিটিশ সরকারের মুখপাত্র স্টিফেন সেইবার্ট বলেন, যুক্তরাজ্যের অনুরোধে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেল মঙ্গলবার দুপুর একটার সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে-এর সাথে সাক্ষাত করতে সম্মত হয়েছেন। তাদের মাঝে ব্রেক্সিট ইস্যু নিয়ে কথা হবে। বৃহস্পতিবার ও শুক্রবার দুইদিনের সম্মেলনে ব্রাসেলসে দেখা করছেন ইইউ নেতারা। সেখানে ব্রেক্সিট নিয়ে আলোচনার কথা রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer