Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১, মঙ্গলবার ২৮ মে ২০২৪

সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা অনুমোদন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:০২, ২৪ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা অনুমোদন

ফাইল ছবি

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য সামরিক সহায়তাসহ ৯৫ বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে মার্কিন সিনেট। প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার  বিলটিতে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যায় সিনেট শনিবার মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়া এই প্রস্তাবকে সমর্থন করেছে। খবর বিবিসির।

এই প্যাকেজে ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলালের সামরিক সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে, যা কয়েক দিনের মধ্যে যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে বিতরণ শুরু হতে পারে বলে জানিয়েছে পেন্টাগন। বিলটি ৭৯-১৮ ভোটে পাস হয়।

বাইডেন মঙ্গলবার এক বিবৃতিতে সিনেটের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘এটি গুরুত্বপূর্ণ বিল, যা আমাদের জাতি ও বিশ্বকে আরও সুরক্ষিত করে তুলবে। কারণ আমরা আমাদের সেসব বন্ধুদের সমর্থন করি, যারা হামাসের মতো সন্ত্রাসীদের বিরুদ্ধে এবং পুতিনের মতো অত্যাচারীদের বিরুদ্ধে নিজেদের রক্ষায় লড়াই করছে।’

মঙ্গলবার ডেমোক্র্যাটিক সিনেট নেতা চাক শুমার বলেন, যুক্তরাষ্ট্র দেখিয়েছে, তারা তার মিত্রদের থেকে মুখ ফিরিয়ে নেয় না। তিনি বলেন, ‘ছয় মাসেরও বেশি সময় ধরে পরিশ্রম এবং অনেক নাটকীয়তার পরে যুক্তরাষ্ট্র সমগ্র বিশ্বকে একটি বার্তা পাঠাল--আমরা মুখ ফিরিয়ে নেব না।’

সিনেট গত ফেব্রুয়ারিতে অনুরূপ সহায়তা প্যাকেজ পাস করেছিল, কিন্তু ইউক্রেনের জন্য নতুন সহায়তা প্যাকেজের বিরোধিতা করেন রক্ষণশীলদের একটি দল। এতে বিলটি প্রতিনিধি পরিষদে ভোটে আসতে বাধার মুখোমুখি হয়। গত সপ্তাহে নিম্নকক্ষে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা একত্রিত হয়ে এই বিরোধিতাকে পাশ কাটিয়ে বিলটি পাস করতে সক্ষম হয়।

সিনেটররা শেষ পর্যন্ত একটি প্যাকেজ বিলের পাসে সম্মত হয়, যাতে বৈদেশিক সহায়তার পাশাপাশি পশ্চিমা ব্যাংকগুলোতে থাকা রাশিয়ার সম্পদ বাজেয়াপ্ত করার আইন; রাশিয়া, ইরান ও চীনের ওপর নতুন নিষেধাজ্ঞা; চীনা কোম্পানি বাইটড্যান্সকে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক বিক্রি করতে বাধ্য করার বিধান অন্তর্ভুক্ত রয়েছে।

মঙ্গলবার পাস হওয়া বৈদেশিক সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে—ইসরায়েলের জন্য ২৬ দশমিক ৪ বিলিয়ন ডলার সামরিক সহায়তা। এর মধ্যে ৯ দশমিক ১ বিলিয়ন ডলার গাজার জন্য মানবিক সহায়তা হিসেবে বরাদ্দ করা হয়েছে। এ ছাড়া রয়েছে তাইওয়ানসহ এশিয়া-প্যাসিফিকের মিত্রদের জন্য ‘কমিউনিস্ট চীনের বিরুদ্ধে’ ৮ দশমিক ১ বিলিয়ন ডলার অর্থায়ন।

বাইডেন প্রশাসনের মতে, ইউক্রেনের জন্য পূর্বে অনুমোদিত মার্কিন সহায়তা এ বছরের শুরুতেই শেষ হয়ে গেছে। কর্মকর্তারা সতর্ক করেছেন, পরিস্থিতি ভয়াবহ এবং কংগ্রেস নতুন সহায়তা অনুমোদন না করলে ইউক্রেন রাশিয়ার সঙ্গে চলা দুই বছরের পুরনো যুদ্ধ হেরে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।

জাতীয় নিরাপত্তা প্যাকেজটিতে এমন একটি বিধানও রয়েছে, যার মাধ্যমে টিকটকের ওপর দেশজুড়ে নিষেধাজ্ঞা আসতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer