Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বশেমুরকৃবি’তে ইকোলোজিক্যাল সোসাইটির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৫, ৯ ফেব্রুয়ারি ২০২১

প্রিন্ট:

বশেমুরকৃবি’তে ইকোলোজিক্যাল সোসাইটির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ইকোলোজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ এর দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়েছে। গত ৮ ফেব্রুয়ারি (২০২১) সন্ধ্যায় সংগঠনটির প্রতিষ্ঠাবাষিকীতে “খাদ্য নিরাপত্তা ও প্রতিবেশ সংরক্ষণ” শীর্ষক অনলাইন সেমিনার বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, এমপি। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া। সেমিনারে মূখ্য আলোচক হিসাবে প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট্য কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব এবং চ্যানেল আই এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ।

ইকোলোজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ এর সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এম. আব্দুল করিম সেমিনারে সভাপতিত্ব করেন। সোসাইটির সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ও বহিরাঙ্গন কার্যক্রম পরিচালক ড. মোঃ রুহুল আমীনের সঞ্চালনায় সেমিনারে বাংলাদেশ ও বহির্বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারী প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তা, বিজ্ঞানী, ছাত্র-ছাত্রী ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সংযুক্ত হন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে প্রথম যে বিষয়টার উপর গুরুত্ব দেন সেটা হলো প্রতিবেশ রক্ষা, খাদ্য নিরাপত্তা, নিরাপদ খাদ্য ও পুষ্টিসম্মত খাদ্য উৎপাদন নিশ্চিত করা। আমরা সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি এবং দেশকে সমৃদ্ধ করার লক্ষ্যে কৃষি সেক্টরগুলোকে সবথেকে বেশি প্রাধান্য দিচ্ছি’।

মন্ত্রী বলেন, ইকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ তার প্রচার ও প্রকাশনার মাধ্যমে প্রতিবেশ সমুন্নত রেখে জমি চাষ, পরাগী ও পরভোজী পতঙ্গ সংরক্ষণ এবং কৃষিতে রাসায়নিক সার ও বালাইনাশকের যথোপযুক্ত ব্যবহার করে নিরাপদ খাদ্য উৎপাদনে সহায়ক ভূমিকা রাখবে। তিনি সোসাইটির সদস্যদের পরিকল্পিতভাবে নগরায়ন, শিল্প ও কারখানা স্থাপন, নদী, খাল-বিল, হাওর, বনাঞ্চল, পাখি ও বন্য প্রাণি সংরক্ষণ সম্পর্কিত গবেষণা জোরদারকরণ, সুপারিশ প্রণয়ণ ও জনগণকে উদ্বুদ্ধ করতে ভুমিকা রাখার আহ্বান জানান।

বিশেষ অতিথি অধ্যাপক ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া সোসাইটির কার্যক্রম ত্বরান্বিত করার ক্ষেত্রে ভৌত ও কারিগরি সহায়তা এবং জার্ণাল প্রকাশনায় সহযোগিতার আশ্বাসসহ সেমিনারের সফলতা কামনা করেন। মুখ্য আলোচক শাইখ সিরাজ দেশে খাদ্য উৎপাদনের বর্তমান ধারা অব্যাহত রাখার উপর গুরুত্ব আরোপ করেন সেই সাথে প্রতিবেশ সংরক্ষণ এ গবেষণা জোরদার ও সরকারকে গবেষণায় আরো অধিক অর্থ বরাদ্দের সুপারিশ করেন।

সেমিনারে সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ রুহুল আমীন স্বাগত বক্তব্য এবং জ্যেষ্ঠ সহ-সভাপতি ও ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর পরিচালক অধ্যাপক ড. মোঃ তোফাজ্জল ইসলাম সোসাইটি প্রতিষ্ঠার পটভুমি, লক্ষ্য, উদ্দেশ্য ও কর্ম পরিধি সম্পর্কে তথ্যচিত্র উপস্থাপন করেন।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. তোফায়েল আহমেদ, বাংলাদেশ কৃষি গবেষণা ইসস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ নাজিরুল ইসলাম, বাংলাদেশ ধান গবেষণা ইসস্টিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি (নাটা)’র মহাপরিচালক ড. মোঃ আখতারুজ্জামান এবং ইকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ এর কার্যনির্বাহী কমিটির সদস্য ও সেতু কর্পোরেশন এর নির্বাহী পরিচালক রুমান হাফিজ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer