Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

জিন বিজ্ঞানী আবেদ চৌধুরী উদ্ভাবিত আমন ধানের আগাম ফলন সংগ্রহ

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৪০, ১৬ অক্টোবর ২০২১

প্রিন্ট:

জিন বিজ্ঞানী আবেদ চৌধুরী উদ্ভাবিত আমন ধানের আগাম ফলন সংগ্রহ

ছবি- বহুমাত্রিক.কম

দেশীয় একাধিক প্রজাতি থেকে নতুন জাতের উদ্ভাবন

মৌলভীবাজার: দেশীয় কয়েকটি প্রজাতি থেকে ক্রসকৃত আমন ধানের নতুন জাত উদ্ভাবন ও ধানের আগাম ফলন সংগ্রহ করা হয়েছে। জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরীর গবেষণায় উঠে আসা এই আমন ধানের আগাম ফলন দেখা গেছে। তাঁর উদ্ভাবিত নতুন জাতের নাম কানিহাটি-১ থেকে কানিহাটি-১৬ নির্ধারণ করা হয়েছে। বীজ বপনের পর থেকে একশ’ আট দিনের মাথায় নতুন জাতের এই ফসল কাটা সম্ভব হয়েছে। আর কৃষকরা সচরাচর আমন ফসল কাটেন ৪ থেকে সাড়ে ৪ মাসের মধ্যে।

সরেজমিন কুলাউড়া উপজেলার হাজীপুরে কানিহাটি গ্রামের জিন বিজ্ঞানী ও ধান গবেষক ড. আবেদ চৌধুরীর গ্রামের বাড়িতে গিয়ে আমন ফসল কাটতে দেখা যায়। তাঁর উদ্ভাবিত আমন ধানের স্থানীয় নাম কানিহাটি-১ থেকে কানিহাটি-১৬ জাতের মধ্যে কানিহাটি-৭ জাতের আমন ধান কাটা হয়। ড. আবেদ চৌধুরী অস্ট্রেলিয়ায় অবস্থান করলেও তিনি বছরে দু’একবার দেশে আসেন। তাঁর গবেষণাকৃত ধানের জাত নিয়ে স্থানীয় কৃষকদের মাধ্যমে ধান রোপন, পরিচর্যা ও ফসল উত্তোলন করেন। গত কয়েক বছর যাবত তিনি দেশীয় প্রজাতির ধান নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। তাঁর গবেষণায় একই রোপনে পরপর তিনবার ফসল উৎপাদন করা হয়েছে। সিলেটের হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী আউশ প্রজাতির ‘কাসালত’ ধানেরও তিনি উদ্ভাবন করেন।

আবেদ চৌধুরীর বাড়িতে ধানের নতুন জাত নিয়ে কাজ করা কানিহাটি গ্রামের কৃষক রাসেল মিয়া বলেন, আমি জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরীর নিয়োগকৃত একজন কৃষক। অষ্ট্রেলিয়া প্রবাসী ড. আবেদ চৌধুরীর জমিতেই তাঁর উদ্ভাবিত বিভিন্ন জাতের ধান চাষাবাদ করছি। এজন্য তিনি নিয়মিত পরামর্শ প্রদান করছেন। স্যারের এক কিয়ার (৩০ শতক) জমিতে প্রদর্শণী হিসেবে কানিহাটি-১ থেকে কানিহাটি-১৬ আমন ধান চাষাবাদ করি।

রাসেল মিয়া আরও বলেন, গত ২৫ জুন বীজতলা তৈরীর পর ২৭ জুলাই ধানের চারা রোপন করি। এরপর নিয়মিত পরিচর্চা শেষে ১০৮ দিনের মাথায় (৩ মাস ১৮ দিন) ১৩ অক্টোবর বুধবার ফসল কাটা শুরু করি। সাধারণত আমন ধানের বীজতলা তৈরী থেকে ফসল কাটা পর্যন্ত সময় লাগে প্রায় ৪ থেকে সাড়ে ৪ মাস। আর গ্রামগঞ্জে আমন ধান কেটে ঘরে তোলার নির্দিষ্ট সময় অগ্রহায়ণ মাস। রাসেল জানান, আমন ধান কেটে হিসেব করে দেখা গেছে তাদের প্রদর্শণী মাঠে ১ কিয়ার (৩০ শতক) জমিতে ধান হয়েছে ১৪ মণ। আর এ ধানে চিটার পরিমাণ নেই বললে চলে। এই প্রজাতির আমন ধানের ফলন দেখে কৃষকদের মধ্যেও আগ্রহ দেখা গেছে।

কৃষকদের জন্য আমন উৎপাদনের ভর মৌসুম অগ্রহায়ণ মাস। এখনও একমাস সময় বাকি। ড. আবেদ চৌধুরীর উদ্ভাবিত আমন ধান চাষাবাদে সময় কম লাগায় এক মাস আগে আশ্বিন মাসেই ফসল কেটে ঘরে তোলা হচ্ছে। কৃষক আক্তার মিয়া জানান, আমরা রোপন থেকে শুরু করে সাধারণত: আমন ধান কাটতে সময় লাগে প্রায় ৫ মাস। আর কানিহাটি নামের ধান সে তুলনায় অনেক আগেই উঠে এসেছে।

অষ্ট্রেলিয়া প্রবাসী জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী মোবাইল ফোনে জানান, তাঁর উদ্ভাবিত বিভিন্ন জাতের ধানের নাম নিজ গ্রামের নামে দিয়েছেন কানিহাটি-১ থেকে কানিহাটি-১৬। তিনি আরও বলেন, এর আগে আউশের সময় ওই নামেই তাঁর জমিতে একবার রোপণ করার পর ৩ বার ধান কেটে ঘরে তুলেছেন। প্রথমবার চাষের পর আর পরবর্তীতে কোন চাষ দিতে হয়নি। সঠিক পরিচর্যায় ও সামান্য সার প্রয়োগে একে একে তিনবার ফসল উৎপাদন সম্ভব। সে জমিতে এখন চতুর্থবারের মতো ফসল এসেছে। এ পদ্ধতিতে সারা বছর ধান চাষাবাদে ভালো ফলন করা যাবে।

এ ব্যাপারে মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা শামসুদ্দীন আহমেদ বলেন, আসলে জাত ভেদে আমন ধান বীজতলা তৈরী থেকে ফসল কাটা পর্যন্ত কোনটি ১১০ দিন, ১২০ দিন, ১৩০ দিন আবার কোনোটি ১৪০ দিন সময় লাগে। আর ড. আবেদ চৌধুরী নিজে একজন জিন বিজ্ঞানী ও ধানের গবেষক, তাঁর উদ্বাবিত ধান উন্নত জাতের ও মানের হওয়ারই কথা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer