Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ঢাকায় ওপেন একসেস সম্মেলন

গবেষণা তথ্যে অভিগম্যতা সময়ের দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৭:৩৪, ৮ মার্চ ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

গবেষণা তথ্যে অভিগম্যতা সময়ের দাবি

ছবি: সংগৃহীত

ঢাকা: তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতে বেশকিছু সুপারিশ উপস্থাপনের মধ্য দিয়ে শেষ হয়েছে ‘এশিয়া ওপেন একসেস ঢাকা ২০১৯’ শীর্ষক দু’দিনের আন্তর্জাতিক সম্মেলন। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) আয়োজনে কাউন্সিল মিলনায়তনে এই সম্মেলনে অংশ নেন বাংলাদেশসহ বিশ্বের ১৪টি দেশের প্রতিনিধিরা। 

সম্মেলনে বাংলাদেশে ওপেন একসেস নীতিমালার প্রয়োজনীয়তা তুলে ধরে এর অংশীজনরা বলেন, নীতিমালা প্রণয়নের ফলে বিভিন্ন ক্ষেত্রে একাডেমিক গবেষণার তথ্য সবার জন্য উন্মুক্ত হবে, যা গবেষকসহ সর্বসাধারণের কল্যাণে ব্যবহারের বিষয়টি নিশ্চিত করবে। গবেষকরা বলেন, নতুন সময়ের যে আবেদন তার সঙ্গে গবেষকসহ সংশ্লিষ্টদেরও সাড়া দিতে হবে। তথ্যের অভিগম্যতা গবেষণার ক্ষেত্রে আরও নতুন কিছু সৃষ্টিতে সহায়ক হবে।

আইসিডিডিআরবি লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সেন্টার বিভাগের প্রধান মো. নাজিম উদ্দিন ওপেন একসেস নীতিমালা, উন্মুক্ত লাইসেন্সের ব্যবহার বাড়ানো, ওপেন রিপোজিটরির আধুনিকায়নের সুপারিশ তুলে ধরেন। সম্মেলনের সহ-আয়োজক সেন্টার ফর ওপেন নলেজের (সিওকে) সভাপতি অধ্যাপক মোস্তফা আজাদ কামাল ওপেন এডুকেশন নীতিমালাটিও দ্রুত চালু করার ওপর গুরুত্ব দেন।

সম্মেলনের সমন্বয়ক ও বিএআরসি প্রধান ডকুমেন্টেশন কর্মকর্তা ড. সুস্মিতা দাস গণমাধ্যমকে বলেন, ‘এশিয়ার দেশগুলোতে ওপেন একসেসের নানা কার্যক্রম দুদিনের এই সম্মেলনে উপস্থাপিত হয়েছে। বেশকিছু সুপারিশ এসেছে। পরবর্তী পদক্ষেপ গ্রহণে তা অত্যন্ত সহায়ক হবে।’

কনফেডারেশন অব ওপেন একসেস রিপোজিটোরিস (সিওএআর) এই সম্মেলন আয়োজনে সহযোগিতা দেয়। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ওয়ায়েস কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রউফ, যুগ্ম সচিব হাসানুজ্জামান কল্লোল, সিওএআরের নির্বাহী পরিচালক ক্যাথেলিন শেরের, নির্বাহী সদস্য কাজু ইমাজি সহ অন্যরা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer