Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

কমলগঞ্জে পিছিয়ে নারীদের সেলাই প্রশিক্ষণের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১১, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

কমলগঞ্জে পিছিয়ে নারীদের সেলাই প্রশিক্ষণের উদ্বোধন

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার: কমলগঞ্জে পিছিয়ে পড়া জনগোষ্ঠী শব্দকর সম্প্রদায়ের নারীদের মধ্যে সেলাই প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে। শিক্ষা, সংস্কৃতি ও সামাজিক কার্যক্রমে অনগ্রসর এই সম্প্রদায়ের সন্তানদের মধ্যে মেধা বিকাশে উদ্বুদ্ধকরণে সুরেশ প্রভা মেধা বৃত্তি প্রদান করা হয়।

মুন্সীবাজার শব্দকর কালচারাল একাডেমীর উদ্যোগে বুধবার সকাল ১০টায় উপজেলার মুন্সীবাজার ইউনিয়নের নারায়নক্ষেত্র গ্রামে আনুষ্ঠানিকভাবে শব্দকর নারীদের নিয়ে সেলাই প্রশিক্ষণের উদ্বোধন ও শিক্ষার্থীদের মেধা উদ্বোদ্ধকরণে বৃত্তি প্রদান করা হয়।

মুন্সীবাজার নারায়ণক্ষেত্র গ্রামে শব্দকর কালচারাল একাডেমী প্রতিষ্ঠার পর থেকে পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীর লোকদের বিভিন্ন সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হচ্ছে। বুধবার শব্দকর কালচারাল একাডেমীতে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে একাডেমীর প্রতিষ্ঠাতা সুখেন্দু শেখর শর্মা অতিথি হিসাবে উপস্থিত থেকে শব্দকর নারীদের সেলাই প্রশিক্ষণের উদ্বোধন ও শিক্ষার্থীদের মেধা উদ্বুদ্ধকরণে বৃত্তি প্রদান করা হয়।

অনুষ্ঠানে সাংবাদিক আলমগীর হোসেন, স্থানীয় শব্দকর সম্প্রদায়ের নন্দলাল শব্দকর, মৌমিতা শব্দকর, বিভাষ শব্দকর, নেপাল শব্দকর আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। সেলাই প্রশিক্ষণে প্রায় ৪শ’ অসহায় দরিদ্র শব্দকর নারী অংশ গ্রহন করেন। তাদের বিভিন্ন দলে ভাগ করে ২০টি সেলাই মেশিন বিতরণ করা হয়।

শব্দকর কালচারাল একাডেমীতে ৪শ’ নারীকে তিন সিফটে ভাগ করে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি সম্প্রদায়ের পুরুষদের নিয়ে বাঁশ, বেত ও তাঁতের প্রশিক্ষণ দেওয়া হয়। অনুষ্ঠানে শব্দকর পরিবারের শিশু সন্তানদের সুরেশ প্রভা মেধাবৃত্তি প্রদান করা হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer