Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ইন্দোনেশিয়ায় বিমান দুর্ঘটনা: উদ্বিগ্ন স্বজনদের আহাজারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:১৮, ৯ জানুয়ারি ২০২১

প্রিন্ট:

ইন্দোনেশিয়ায় বিমান দুর্ঘটনা: উদ্বিগ্ন স্বজনদের আহাজারি

ইন্দোনেশিয়ায় বিমান দুর্ঘটনায় নিখোঁজ যাত্রীদের স্বজনরা উদ্বিগ্ন সময় পার করছেন। টেলিভিশনে প্রচার হওয়া ফুটেজে দেখা যায়, বিমান যাত্রীদের স্বজনরা কাঁদছেন, দোয়া করছেন, একে অপরকে জড়িয়ে ধরে আহাজারি করছেন।

প্রিয়জনের খোঁজে দেশটির পশ্চিম কালিমান্তান প্রদেশের পন্টিয়ানাক বিমানবন্দরে অপেক্ষা করছেন কেউ কেউ। ওই বিমানবন্দরেই অভ্যন্তরীণ রুটের শ্রীবিজয়া এয়ারের ফ্লাইটটির অবতরণের কথা ছিল। ছেড়ে যাওয়া বিমানবন্দর জাকার্তায়ও অপেক্ষা করছেন অনেকে।

এর আগে শনিবার স্থানীয় সময় দুপুরে রাজধানী জাকার্তা থেকে উড্ডয়ন করে শ্রীবিজয়া এয়ারের অভ্যন্তরীণ এসজে-১৮২ ফ্লাইট। উড্ডয়নের চার মিনিট পরেই নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ফ্লাইট ট্র্যাকিং সার্ভিস ফ্লাইটরাডার২৪ জানায়, নিখোঁজের সময় বিমানটি ১০ হাজার ফুট উচ্চতায় ছিল। এক মিনিটে বিমানটি ৩ হাজার ফুট নিচে অবতরণ করে। উড্ডয়নের চার মিনিটের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ফ্লাইটটির।

বাজেট এয়ারলাইনস এক বিবৃতিতে জানায়, জাকার্তা থেকে পন্টিয়ানাক বিমানবন্দরে যেতে বোয়িং ৭৩৭-৫০০ মডেলটির সাধারণ সময় লাগে ৯০ মিনিট। জাকার্তা থেকে পন্টিয়ানাকের দূরত্ব ৭৪০ কিলোমিটার।

উড্ডয়নের সময় সোকারনো-হাট্টা বিমানবন্দরে ভারী বৃষ্টি ছিল। বৃষ্টির কারণে ফ্লাইট বিলম্ব হয় বলেও জানায় কর্তৃপক্ষ।নিখোঁজের সময় বিমানে ৬২ জন আরোহী ছিল। ৭ শিশুর পাশাপাশি ৪ থেকে ৬ মাস বয়সী শিশু ছিল আরও ৩ জন। ক্রু ছিলেন ৬ জন।

স্থানীয় সরকারের এক কর্মকর্তা কোম্পাস টিভিকে জানান, নর্থ জাকার্তার পানিতে এক জেলে কিছু জিনিস পেয়েছে, যেগুলো দেখতে বিমানের ধ্বংসাবশেষের মতো। অন্যান্য নিউজ চ্যানেল বিমানের সম্ভাব্য ধ্বংসাবশেষের ছবি প্রচার করছে।

সিএনএন ইন্দোনেশিয়াকে এক নিরাপত্তা কর্মকর্তা জানান, আমরা কিছু কেবল, একটি জিন্স এবং কিছু ধাত পদার্থ পেয়েছি।

দেশটির অনুসন্ধান এবং উদ্ধার সংস্থার এক কর্মকর্তা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানান, ধ্বংসাবশেষগুলো শ্রীবিজয়া এয়ারের এসজে ১৮২ ফ্লাইটের কিনা তা এখনও তারা নিশ্চিত নয়। অন্তত ৫০ জন অনুসন্ধান কার্যক্রমে অংশ নিয়েছে। সারারাত অভিযান চলবে বলেও জানান তারা।

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্র আদিতা ইরাবতী এক বিবৃতিতে জানান, বিমান নিখোঁজের বিষয়টি তারা অনুসন্ধান করছেন। বিমানটি দুপুর ১টা ৫৬ মিনিটে উড্ডয়ন করে। ২টা ৪০ মিনিট পর্যন্ত যোগাযোগ ছিল বলেও জানান তিনি।

বিমানের রেজিস্ট্রেশন ডাটা থেকে জানা গেছে বোয়িং ৭৩৭-৫০০ মডেলের বিমান গেল ২৭ বছর ধরে ব্যবহার করা হচ্ছে।

বোয়িংয়ের এক মুখপাত্র জানান, সংবাদ মাধ্যমে খবরে আমরা উদ্বিগ্ন। জাকার্তার সঙ্গে সমন্বয় করে আরও তথ্যের জন্য বিষয়টির প্রতি আমরা নজর রাখছি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer