Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

উ. কোরীয় পরিস্থিতি নিয়ে পুতিনের সঙ্গে আলোচনা করবেন অ্যাবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৫৩, ২৫ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

উ. কোরীয় পরিস্থিতি নিয়ে পুতিনের সঙ্গে আলোচনা করবেন অ্যাবে

ঢাকা : জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে এপ্রিল মাসের শেষের দিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে উত্তর কোরীয় পরিস্থিতি নিয়ে আলোচনার পরিকল্পনা করছেন। জাপানের প্রধান কেবিনেট সেক্রেটারি ইয়োশিহিদা সুগা মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে একথা বলেন। খবর বার্তা সংস্থা তাসের।

উত্তর কোরিয়া বিষয়ে রাশিয়া ও চীনের সাথে সহযোগিতার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এপ্রিল মাসের শেষের দিকে উচ্চ পর্যায়ের বৈঠক করবেন।’

সুগা উল্লেখ করেন, এক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে রাশিয়া গঠনমূলক ভূমিকা পালন করবে, ওই বৈঠকে টোকিও এমন দাবি জানাবে। কেননা, উত্তর কোরিয়ার ওপর রাশিয়া ও চীনের অনেক প্রভাব রয়েছে।

এদিকে জাপানের পররাষ্ট্র মন্ত্রী ফুমিও কিশিদা বলেন, আগামী শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে তার অংশ নেয়ার পরিকল্পনা রয়েছে। সৃষ্ট এ উত্তেজনার ক্ষেত্রে ‘আমরা যে কোন ধরনের উস্কানিমূলক কর্মকান্ড চালানো থেকে বিরত থাকতে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব মেনে চলতে উত্তর কোরিয়ার প্রতি আহবান জানাচ্ছি।’

এর আগে গত ১৭ এপ্রিল পার্লামেন্টে বক্তব্য দেয়ার সময় অ্যাবে নিজ থেকেই উত্তর কোরিয়া বিষয়ে পুতিনের সাথে আলোচনার কথা বলেছিলেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে এর আগের খবরে জানানো হয়, জাপানের প্রধানমন্ত্রী এপ্রিল মাসের শেষের দিকে রাশিয়া সফর করবেন। এদিকে জাপানের সংবাদমাধ্যমের খবরে বলা হয়, অ্যাবে আগামী ২৭ ও ২৮ এপ্রিল রাশিয়া সফর করবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer